ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

লাল, নীল ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেলো শিশুরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২০
লাল, নীল ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেলো শিশুরা ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে ক্যাম্পেইন কর্মসূচি উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম: ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সারাদেশের মতো চট্টগ্রামেও জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন চলছে। প্রতিবারের মতো এবারও ৬-১১ মাসের শিশুকে ১টি করে নীল রঙের এবং ১২-৫৯ মাসের শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

শনিবার (১১ জানুয়ারি) সকাল ৯টা থেকে শুরু হওয়া ক্যাম্পেইন চলবে বিকেল ৪টা পর্যন্ত।

নগরের ৪১ ওয়ার্ডের ১ হাজার ২৮৮টি কেন্দ্রে ৬-১১ মাসের ৮০ হাজার শিশুকে ১টি করে নীল রঙের এবং ১২-৫৯ মাসের শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

ক্যাম্পেইন চলাকালে শিশুকে ৬ মাস বয়স পর্যন্ত শুধু মায়ের দুধ খাওয়ানোর বিষয়ে পুষ্টিবার্তা প্রচার করা হচ্ছে।

এছাড়া চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের তত্ত্বাবধানে ২০০ ইউনিয়নের ৬০০ ওয়ার্ডের ৪ হাজার ৮৩০টি কেন্দ্রে ৭ লাখ ৬৫ হাজার ৪৮৬জন শিশুকে ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে।

সকালে আগ্রাবাদ টিঅ্যান্ডটি কলোনি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে নগরে ক্যাম্পেইন কর্মসূচি উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

তিনি বলেন, ভিটামিন ‘এ’ এর অভাবে রাতকানা রোগ, শিশুদের পুষ্টিহীনতা দেখা দেয়। ভিটামিন ‘এ’ এর অভাবে কোনো শিশু যাতে দৃষ্টি না হারায়, একটি শিশুও যাতে পুষ্টিহীনতায় না ভোগে সে লক্ষ্যে সরকার দেশব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পরিচালনা করছে।

এ সময় চসিক শিক্ষা স্বাস্থ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি নাজমুল হক ডিউক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী, স্বাস্থ্য কর্মকর্তা মোহাম্মদ আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৯
এআর/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।