ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাদার্ন ইউনিভার্সিটির আন্তর্জাতিক কনফারেন্স শুরু

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২০
সাদার্ন ইউনিভার্সিটির আন্তর্জাতিক কনফারেন্স শুরু বক্তব্য দেন ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান। 

চট্টগ্রাম: সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উদ্যোগে ও ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি) চট্টগ্রাম কেন্দ্রের সহযোগিতায় দুই দিনব্যাপী ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন রিসার্চ অ্যান্ড ইনোভেশন ইন সিভিল ইঞ্জিনিয়ারিং’ শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে।

শুক্রবার (১০ জানুয়ারি) সকালে আইইবি চট্টগ্রাম কেন্দ্রের অডিটোরিয়ামে কনফারেন্সের উদ্বোধন করেন আইইবি সিভিল ইঞ্জিনিয়ারিং ডিভিশনের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান।  

সাদার্ন ইউনিভার্সিটির পুরকৌশল বিভাগের উপদেষ্টা ও চুয়েটের সাবেক উপাচার্য প্রফেসর মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত কনফারেন্সে অতিথি ছিলেন ইউনিভার্সিটির উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, ভারপ্রাপ্ত উপ-উপাচার্য ও কনফারেন্স সেক্রেটারি প্রফেসর এম আলী আশরাফ,  বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. শরীফুজ্জামান।

ইঞ্জিনিয়ার মো. হাবিবুর রহমান বলেন, প্রকৌশলীরাই একটি দেশকে এগিয়ে নিতে পারে।  তাদের পরিকল্পনায় দেশের অবকাঠামোগত উন্নয়নসহ স্থাপত্যের শৈল্পিক রূপ ফুটে ওঠে।

বিশ্বের অনেক বিখ্যাত স্থাপত্যের কারিগর কিন্তু বাংলাদেশী মেধাবী প্রকৌশলীরা।

তিনি বলেন, কনফারেন্সের মাধ্যমে দেশি-বিদেশি গবেষকদের মধ্যে একটি সেতুবন্ধন তৈরি হয়। যেখান থেকে পরিকল্পিত নগরায়নের রূপরেখার বিভিন্ন সূত্র বেরিয়ে আসে। সম্মেলন হচ্ছে গবেষকদের গবেষণা উপস্থাপন করার একটি চমৎকার উপলক্ষ।

তিনি আরও বলেন, প্রকৌশলীদের নির্মাণশৈলীতে অনেক বিষয় মাথায় রেখে সমন্বয় সাধন করতে হয়। একটি সুপরিকল্পিত উদ্যোগ দেশের সামগ্রিক চিত্রকে বদলে দিতে পারে। ঠিক তেমনি প্রকৌশলীদের গাফিলতি বা দুর্নীতির কারণে দেশের বড় ধরনের ক্ষতির হুমকি থাকে। আশা করি কনফারেন্সে উপস্থিত তরুণ প্রকৌশলীরা নিজেদের মেধাকে দেশে কল্যাণে কাজে লাগাবে।

প্রফেসর সরওয়ার জাহান বলেন, শুধু সিভিল ইঞ্জিনিয়ারিং নয়, সাদার্ন ইউনিভার্সিটি বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে সম্মেলনের আয়োজন করে থাকে। শিক্ষার্থীদের গুণগত ও বিশ্বমানের শিক্ষায় গড়ে তুলতে এ উদ্যোগ।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের কাজ হচ্ছে গবেষণাধর্মী শিক্ষাকে উৎসাহিত করা। আজকের কনফারেন্স সিভিল ইঞ্জিনিয়ারদের মিলনমেলা। যারা জনগণের জন্য কাজ করে তারাই সিভিল ইঞ্জিনিয়ার।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২০
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।