ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চিকিৎসককে কারাগারে পাঠানোর প্রতিবাদে কর্মবিরতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২০
চিকিৎসককে কারাগারে পাঠানোর প্রতিবাদে কর্মবিরতি কর্মবিরতি

চট্টগ্রাম: ব্রাহ্মণবাড়িয়ায় তিন চিকিৎসককে কারাগারে পাঠানোর প্রতিবাদ জানিয়ে এক ঘন্টার কর্মবিরতি পালন করেছেন চট্টগ্রামে চিকিৎসকরা।

শনিবার (০৪ জানুয়ারি) সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম শাখার উদ্যোগে এ প্রতীকী কর্মবিরতি পালন করা হয় বলে জানিয়েছেন চট্টগ্রাম বিএমএ’র সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী।

তিনি বাংলানিউজকে বলেন, তিন চিকিৎসককে কারাগারে পাঠানোর প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ায় বিএমএ’র প্রতিবাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে চট্টগ্রাম বিএমএ ১ ঘন্টার প্রতীকী কর্মসূচি পালনের ঘোষণা দেয়।

এরই অংশ হিসেবে চমেক হাসপাতালসহ চট্টগ্রামের সকল চিকিৎসকরা কর্মবিরতি পালন করেছেন।

কর্মবিরতি পালনের বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের ডা. নোমান খালেদ চৌধুরী বাংলানিউজকে বলেন, চট্টগ্রাম বিএমএ’র কর্মসূচি থাকায় ১১টা থেকে ১২টা পর্যন্ত কর্মবিরতি পালন করেছি।

তবে জরুরি বিভাগের সেবা এবং জরুরি অপারেশন কার্যক্রম চালু ছিল। শুধুমাত্র রুটিন কার্যক্রম পালন করা চিকিৎসকরাই কর্মবিরতি পালন করে। কর্মবিরতির আগেও আমরা রোগীদের সেবা প্রদান করেছি। এমনকি সময় শেষ হওয়ার পরও আমরা রোগীদের সেবা প্রদান করবো।

এসময় প্রশ্ন রেখে তিনি বলেন, চিকিৎসা কি কোনও ফৌজদারি কর্মকাণ্ড? চিকিৎসা কি কোনও অপরাধী কর্মকাণ্ড যে চিকিৎসার ভুলে চিকিৎসকদের ফৌজদারি অপরাধে অভিযুক্ত করা হচ্ছে?

প্রসঙ্গত, ১৩ নভেম্বর ভুল চিকিৎসায় ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের মুন্সেফপাড়া এলাকার ক্রিসেন্ট কিন্ডার গার্টেনের সহকারী শিক্ষিকা নওশিন আহমেদ দিয়ার মৃত্যুর অভিযোগে তার বাবা শিহাব আহমেদ গেন্দু ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করেন। অভিযুক্ত তিন চিকিৎসক হলেন- ব্রাহ্মণবাড়িয়া খ্রিস্টিয়ান মেমোরিয়াল হাসপাতালের পরিচালক ডা. ডিউক চৌধুরী, অরুনেশ্বর পাল অভি ও শাহাদাত হোসেন রাসেল।

এই মামলায় হাইকোর্ট থেকে নেওয়া চার সপ্তাহের জামিন শেষে গেল ১৮ ডিসেম্বর অবকাশকালীন দায়রা জজ আদালতে হাজির হয়ে জামিন আবেদন করেছিলেন তিন চিকিৎসক। অবকাশকালীন বিচারক মো. হাসানুল ইসলাম মামলাটি অধিকতর শুনানির জন্য ১ জানুয়ারি দিন ঠিক করেন। পরে বুধবার (০১ জানুয়ারি) সকালে ওই তিন চিকিৎসক আদালতে হাজির হয়ে জামিন আবেদন করলে দুই দফা জামিন আবেদনের ওপর শুনানি শেষে বিচারক তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২০
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।