ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সচল হলো দুর্ঘটনাকবলিত তূর্ণার ইঞ্জিন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২০
সচল হলো দুর্ঘটনাকবলিত তূর্ণার ইঞ্জিন ফাইল ফটো

চট্টগ্রাম: ব্রাহ্মণবাড়িয়ার কসবায় তূর্ণা নিশীথা ও উদয়ন এক্সপ্রেস ট্রেনের মধ্যে সংঘর্ষে দুমড়ে মুচড়ে যাওয়া তূর্ণার ইঞ্জিন সংস্কার করে একেবারে নতুন ইঞ্জিনের মতোই উপযোগী করা হয়েছে। ইতোমধ্যে ইঞ্জিনটি রেলওয়ে পূর্বাঞ্চলের ট্রেনে যুক্ত করা হয়েছে।

২০১৯ সালের ১২ নভেম্বর ব্রাহ্মণবাড়িয়ার কসবায় তূর্ণা নিশীথা ট্রেন উদয়ন এক্সপ্রেসের শেষের দিকের কয়েকটি বগিতে ধাক্কা দিলে ১৬ জন নিহত ও অর্ধশতাধিক আহত হন। এসময় তূর্ণার ইঞ্জিন দুমড়ে মুচড়ে যায়।

পরে ইঞ্জিনটি পাহাড়তলীর ডিজেল লোকোমোটিভ ওয়ার্কশপে আনা হয়।

পাহাড়তলী ওয়ার্কশপের প্রকৌশল টিমের সদস্যরা একমাস কাজ করে ইঞ্জিনটি আগের মতোই চলাচলের উপযোগী করে তোলেন।

বাংলাদেশের প্রথম সারির যে ট্রেনগুলো আছে যেমন-মহানগর গোধূলী, প্রভাতী, পারাবত, জয়ন্তিকা, উদয়ন ও রংপুর এক্সপ্রেসের ট্রেনের ইঞ্জিন সিরিজের তূর্ণার ইঞ্জিনটি।

ফাইল ফটোরেলওয়ের পাহাড়তলী ওয়ার্কশপের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজকে বলেন, একমাস কাজ শেষে ইঞ্জিনটি পুরোপুরি উপযোগী করে তুলে সম্প্রতি পূর্বাঞ্চলে ট্রেনে যুক্ত করা হয়েছে। একেবারে নতুন ইঞ্জিনের মতোই ইঞ্জিনটি কাজ করছে।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক (জিএম) নাসির উদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, এমনিতে ইঞ্জিন সংকট। তাই পাহাড়তলী ওয়ার্কশপের প্রকৌশলীদের একমাসের পরিশ্রমে  ইঞ্জিনটি ব্যবহার উপযোগী করা হয়েছে। আগের মতোই ইঞ্জিনটি কাজ দিচ্ছে।

রেলওয়ের বহরে থাকা ২৭৩টি ইঞ্জিনের মধ্যে ২০০টি ইঞ্জিনের আয়ুষ্কাল ফুরিয়ে গেছে। বাকি ৭৩টিরও মধ্যেও বেশ কয়েকটির অবস্থা নাজুক। জোড়াতালি দিয়ে এসব ইঞ্জিন চালানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৯
জেইউ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।