ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবিতে বিজয় দিবস উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৯
চবিতে বিজয় দিবস উদযাপন চবিতে বিজয় র‌্যালি।

চট্টগ্রাম: নানান আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস।

সোমবার (১৬ ডিসেম্বর) ফজরের পর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উপাসনালয়ে প্রার্থনা এবং বিশ্ববিদ্যালয়ের ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৮টায় চবির স্বাধীনতা স্মারক ভাস্কর্যে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

বিজয় দিবস উপলক্ষে ১৫ ডিসেম্বর সন্ধ্যা থেকে বিশ্ববিদ্যালয় স্বাধীনতা স্মারক ভাস্কর্য, শহীদ মিনার, স্মৃতিসৌধ ‘স্মরণ’ সহ ভবনগুলো লাল-সবুজের আলোকসজ্জায় সজ্জিত করা হয়। ১৫ ডিসেম্বর দিবাগত রাত ১২টা ০১ মিনিটে বিউগল বাজিয়ে বিজয় দিবস উদযাপন শুরু হয়।

১৬ ডিসেম্বর চবির বঙ্গবন্ধু চত্বরে অনুষ্ঠিত ‘শতবর্ষে বঙ্গবন্ধু, অর্ধশতকের বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় সভাপতিত্ব করেন ড. শিরীণ আখতার।

 দেয়ালিকা উদ্বোধন ও শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য ড. শিরীণ আখতার। উপাচার্য তার ভাষণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও   মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। তিনি বলেন, স্বাধীনতা অর্জনে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশের মানুষ সশস্ত্র সংগ্রামের মাধ্যমে বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠা করেছে স্বাধীন বাংলাদেশ। বাংলাদেশ আজ স্বাধীনতার অর্ধশতক পার করছে। সুদীর্ঘ এই পথচলায় আমাদের অর্জন কম নয়। আমরা সমুদ্র জয় করেছি। আমাদের স্যাটেলাইট হয়েছে। এভাবে একে একে আমরা সকল দিক থেকে অন্যদের ছাড়িয়ে যাবো। দেশের সংকট মোকাবেলায় আমরা ঐক্যবদ্ধ থাকলে সব সংকট মোকাবেলা করা সম্ভব। দেশের প্রতি নিজের দায়িত্ব যথাযথভাবে পালন করার মাধ্যমেই শহীদদের রক্তের মূল্য দিতে হবে।

উপাচার্য বলেন, দেশের চলমান এ উন্নয়ন-অগ্রযাত্রা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রীর নেতৃত্বে দারিদ্রমুক্ত, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও মানবিক বাংলাদেশ বিনির্মাণে তরুণ প্রজন্মকে মহান মুক্তিযুদ্ধের চেতনা হৃদয়ে ধারণ করে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করতে হবে।

আলোচনা সভা শেষে চবি সংগীত বিভাগ, নাট্যকলা বিভাগ, চবি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী ও চবি মহিলা সংসদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিজয় দিবস উপলক্ষে উপাচার্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জাদুঘরে চারদিনব্যাপি (১৬-১৯ ডিসেম্বর) ‘মুক্তিযুদ্ধের দলিলপত্র ও চিত্র’ প্রদর্শনী উদ্বোধন করেন। এছাড়া চবির জননেত্রী শেখ হাসিনা হলে চবি ছাত্রলীগ আয়োজিত ‘বিজয়ের বীরগাথা’ শীর্ষক দেয়ালিকা উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৯
এমএম/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।