ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভোটার কম সন্দ্বীপে, বেশি বন্দর-পতেঙ্গায়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
ভোটার কম সন্দ্বীপে, বেশি বন্দর-পতেঙ্গায় একাদশ জাতীয় সংসদ নির্বাচন

চট্টগ্রাম: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য চট্টগ্রামের ভোটার তালিকা চূড়ান্ত করেছে জেলা নির্বাচন অফিস। তালিকা অনুযায়ী জেলায় সবচেয়ে বেশি ভোটার আছেন চট্টগ্রাম-১১ (বন্দর-পতেঙ্গা) আসনে।

অন্যদিকে চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে সবচেয়ে কম ভোটার রয়েছেন। তবে আসনটিতে নারী ভোটারের সংখ্যা বেশি।

চূড়ান্ত তালিকা অনুসারে, বন্দর-পতেঙ্গা আসনে ভোটার ৫ লাখ ৭ হাজার ৪০৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৬১ হাজার ৩৭ ও মহিলা ভোটার ২ লাখ ৪৬ হাজার ৩৭২ জন।

সন্দ্বীপে মোট ভোটার ২ লাখ ২ হাজার ৬৩৫ জন। এর মধ্যে মহিলা ভোটার ১ লাখ ২ হাজার ১৫৫ ও পুরুষ ভোটার ১ লাখ ৪৮০ জন।

পতেঙ্গা ও সন্দ্বীপ এলাকার মানচিত্র। চট্টগ্রাম জেলায় সংসদীয় আসন ১৬টি। তার মধ্যে নগর ও আশপাশে ৬টি এবং জেলায় ১০টি সংসদীয় আসন রয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এসব আসনে ১১৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান নগর ও আশপাশে ৬টি আসনের এবং জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন জেলার আসনগুলোর রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।

এবার চট্টগ্রামে নতুন ভোটার ৭ লাখের বেশি। গত নির্বাচনে অনেক আসনে ভোট না হওয়ায় প্রথমবারের মতো অনেকেই এবার ভোট দেবেন। সে হিসেবে ১২ লাখের বেশি নতুন ভোটার চট্টগ্রামে ভোট দেবেন।

জেলা নির্বাচন অফিসের হিসাব মতে, গত ১০ বছরে চট্টগ্রামে ১২ লাখের বেশি ভোটার বেড়েছে। এর মধ্যে গত ৫ বছরে ভোটার বেড়েছে ৭ লাখ ১৪ হাজার ৯৮৮ জন।

চূড়ান্ত তালিকা অনুযায়ী, জেলায় বর্তমান ভোটার সংখ্যা ৫৬ লাখ ৩৭ হাজার ৪৬৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২৯ লাখ ১২ হাজার ৭৫ ও মহিলা ভোটার ২৭ লাখ ২৫ হাজার ৩৯০ জন। ২০১৪ সালে অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচনের চট্টগ্রাম জেলায় ভোটার সংখ্যা ছিল ৪৯ লাখ ২২ হাজার ৪৭৭ জন।

সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান বলেন, নির্বাচনের যাবতীয় প্রস্তুতি শেষ। শেষ মুহুর্তে ভোটগ্রহণ কর্মকর্তাসহ অন্যদের প্রশিক্ষণ চলছে।

‘ব্যালট ছাড়া অন্যান্য মালামাল চলে এসেছে। এগুলো সংশ্লিষ্ট থানা/উপজেলা নির্বাচন অফিসে পাঠানো হয়েছে। এসব মালামাল ভোটের আগে দিন সকালে কেন্দ্রগুলোতে পৌঁছে দেওয়া হবে। ’

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
এসইউ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।