ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

নানা কর্মসূচিতে সাম্রাজ্যবাদবিরোধী সংহতি দিবস পালন

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৬ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৮
নানা কর্মসূচিতে সাম্রাজ্যবাদবিরোধী সংহতি দিবস পালন সাম্রাজ্যবাদবিরোধী আলোকচিত্র প্রদর্শনী ঘুরে ঘুরে দেখছেন দর্শকরা

চট্টগ্রাম: সাম্রাজ্যবাদবিরোধী সংহতি দিবস স্মরণে ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম জেলা সংসদের উদ্যোগে সকালে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়েছে। এসময় শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করেন সংগঠনের নেতাকর্মীরা।

পরে সংগঠনের জেলা কার্যালয়ে সংগঠনের চট্টগ্রাম জেলা সদস্য রবিন জামিলের সঞ্চালনায় ও সংগঠনের জেলা সংসদের সভাপতি মু. গোলাম সারোয়ারের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তব্য দেন জেলা সংসদের সাধারণ সম্পাদক আতিক রিয়াদ, সাংগঠনিক সম্পাদক এ্যানি সেন, সহ-সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী, শিক্ষা ও গবেষণা সম্পাদক শাহরিয়ার রাফি, সাংস্কৃতিক সম্পাদক শোভন কুমার দাশ, প্রচার প্রকাশনা সম্পাদক রনি কান্তি দেব প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ১৯৭২ সালের শেষদিকে মার্কিন যুক্তরাষ্ট্র ভিয়েতনামে হত্যাযজ্ঞ ও রাসায়নিক অস্ত্র দিয়ে জমি ক্ষেত জ্বালিয়ে দিলে খাদ্যাভাবে অনেক মানুষ মারা যায়।   সারাবিশ্ব এই ঘটনায় হতবাক হয়ে যায় ও যুক্তরাষ্ট্রকে ধিক্কার জানায়।

১৯৭৩ সালের ১লা জানুয়ারি ভিয়েতনামের স্বাধীনতা স্বীকৃতির দাবীতে ছাত্র ইউনিয়ন ও ডাকসুর নেতৃত্বে মার্কিন তথ্যকেন্দ্র ঘেরাও কর্মসূচি মিছিলে পুলিশের অতর্কিত হামলায় স্বাধীন বাংলাদেশে প্রথম ছাত্র শহীদ হন ছাত্রনেতা মির্জা কাদের ও মতিউর ইসলাম এবং আহত হন শতাধিক নেতাকর্মী।

তারা আরও বলেন, এ ঘটনায় সারাদেশ ফুসে উঠে এবং হত্যার বিচার, বাংলাদেশ কর্তৃক ভিয়েতনামের  স্বাধীনতা স্বীকৃতি দেওয়াসহ ৭ দফা দাবিতে সারাদেশে তুমুল ছাত্র আন্দোলন গড়ে উঠে। ছাত্রদের তীব্র আন্দোলনের মুখে তৎকালিন আওয়ামী লীগ সরকার ৭ দফা দাবি মেনে নেয়। ভিয়েতনাম সরকার শহীদ এই দুই বীরকে রাষ্ট্রীয় সর্বোচ্চ সম্মাননা জাতীয় বীরের মর্যাদা দেয়। ১লা জানুয়ারির শহীদদের এই আত্মত্যাগের স্মরণে এইদিনকে সাম্রাজ্যবাদ বিরোধী সংহতি দিবস পালন করা হয়। আজও ছাত্র ইউনিয়ন বীর শহীদের রক্তের চেতনাকে সমুজ্জ্বল রেখেছে।

এছাড়া ছাত্র ইউনিয়ন জেলা কার্যালয় প্রাঙ্গণে দিনব্যাপী সাম্রাজ্যবাদবিরোধী আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৮

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।