ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

জাতীয় নাট্যশালায় ফেইমের নাট্যোৎসব বৃহস্পতিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৭
জাতীয় নাট্যশালায় ফেইমের নাট্যোৎসব বৃহস্পতিবার ফেইমের নাটকের একটি দৃশ্য

চট্টগ্রাম: সংস্কৃতি চর্চাকেন্দ্র ফেইম স্কুল অব ডান্স, ড্রামা অ্যান্ড মিউজিকের ১৯ বছরের পথচলায় বছরব্যাপী আয়োজনের অংশ হিসেবে ফেইম নাট্যকলা বিভাগের তিনটি চলতি প্রযোজনা নিয়ে নাট্যোৎসব বৃহস্পতিবার (১২ জানুয়ারি) থেকে শুরু হবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৫টায় দুদিনব্যাপী এ নাট্যোৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।
 
অতিথি থাকবেন আন্তর্জাতিক থিয়েটার ইনস্টিটিউটের সভাপতি নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, বিশিষ্ট নাট্যজন আতাউর রহমান, নাট্য নির্দেশক নাসির উদ্দিন ইউসুফ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও ফরাসি দূতাবাসের সংস্কৃতি বিষয়ক উপ প্রধান জনাব জ্যঁ পিয়ের পঁসে।
সভাশেষে মঞ্চস্থ হবে সব্যসাচী দেবের অনুবাদে অসীম দাশের নির্দেশনায় আলব্যের ক্যামুর নাটক ‘ক্যালিগুলা’।
 
শুক্রবার (১৩ জানুয়ারি) বিকেল ৪টায় মঞ্চস্থ হবে ফ্রানজ কাফকার ‘মেটামরফোসিস’ অবলম্বনে বুদ্ধদেব ভট্টাচার্যের ‘পোকা’ ও শক্তি সেনগুপ্তের ‘বিকার’ নাট্যকল্পের আশ্রয়ে অসীম দাশের নির্দেশনায় নাটক `অমৃতের সন্ধানে’ এবং সন্ধ্যা ৭টায় কার্লো গোলদোনি’র ‘দ্য সারভেন্ট অব টু মার্স্টাস’ অবলম্বনে অসীম দাশের অনুবাদ ও নির্দেশনায় নাটক `নওকর শয়তান মালিক হয়রান’।
রাত ৯ টায় সমাপনী আয়োজনে ফেইমের সাথে থাকবেন বিশিষ্ট নাট্যকার, নাট্য নির্দেশক ও অভিনেতা মামুনুর রশীদ, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের প্রেসিডিয়াম সদস্য ঝুনা চৌধুরী ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আক্তারুজ্জামান।
 
ফেইম নাট্যকলা বিভাগ ১৮ বছরে ধরে নিয়মিতভাবে  বিশ্বসাহিত্যের কালজয়ী নাট্যকারদের সৃষ্টি মঞ্চে এনেছে। মলিয়্যের, জঁ আনুঈ, জঁ জিরাদু, রবীন্দ্রনাথ ঠাকুর, ফ্রানজ কাফকা, স্যামুয়েল বেকেট, আয়নেস্কো, হেনরিক ইবসেন, হেলেন সিক্সুস, কার্লো গোলদোনি, আলব্যের ক্যামু সহ বিশ্ব নন্দিত স্রষ্টাদের সৃষ্টিতে দেশের পাশাপাশি বহির্বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক নাট্যোৎসবে ফেইম নাট্যকলা বিভাগ নিজেদের শানিত করেছে। ফেইম নৃত্যকলা বিভাগও মঞ্চে এনেছে বিশ্বকবির ‘শ্যামা, ‘কালমৃগয়া’ নৃত্যনাট্য এবং সুকান্ত ভট্টাচার্যের ‘অভিযান’, নৃত্যনাট্য ‘কৃষ্ণকলি’ সহ নানা আয়োজন। দুদিনব্যাপী এ আয়োজনে সকলকে উপস্থিত থাকার জন্য ফেইম পরিচালক অসীম দাশ ও তিলোত্তমা সেনগুপ্তা অনুরোধ জানিয়েছেন।
 
বাংলাদেশ সময়: ১৭৫১ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৭
এসবি/টিসি
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।