ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

গফুর হালীকে মরণোত্তর সম্মাননা দেওয়ার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৭
গফুর হালীকে মরণোত্তর সম্মাননা দেওয়ার দাবি আবদুল গফুর হালী, ফাইল ছবি

চট্টগ্রাম: বিস্তার শিল্পোৎসবে মাইজভাণ্ডারী, মরমি, আঞ্চলিক গানের স্রষ্টা ও গানের কিংবদন্তি আবদুল গফুর হালীকে মরণোত্তর সম্মাননা দেওয়ার দাবি উঠেছে। শিল্পযাত্রার ২ বছর উপলক্ষে বিস্তার: চিটাগাং আর্টস কমপ্লেক্সের শিল্পোৎসবের উদ্বোধন অনুষ্ঠানে এ দাবি তোলেন সাংবাদিক নাসির উদ্দিন হায়দার।

জেলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে বৃহস্পতিবার (০৫ জানুয়ারি) বিকেলে ৩ দিনব্যাপী বিস্তার শিল্পোৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব আকতারী মমতাজ।
 
প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও সংগঠন সভাপতি প্রফেসর ড. অনুপম সেনের সভাপতিত্বে শিল্পোৎসবে বিশেষ অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন।
 
বিস্তার শিল্পোৎসবটি  মাইজভাণ্ডারী, মরমি, আঞ্চলিক গানের স্রষ্টা, সদ্য প্রয়াত আবদুল গফুর হালী এবং সাংস্কৃতিক অঙ্গনের আরেক প্রাণপুরুষ, সাবেক সংস্কৃতি সচিব রণজিত বিশ্বাসকে উৎসর্গ করা হয়েছে।
 
উদ্বোধন অনুষ্ঠানে ধ্রুপদী বাঁশি বাজিয়ে দর্শকদের বিমোহিত করেন ওস্তাদ আজিজুল ইসলাম এবং আবদুল গফুর হালীর কালজয়ী ৩টি গান পরিবেশন করেন সুফি ব্যান্ড আসওয়াদ।
তারা পরিবেশন করেন ‘নতুন ঘরে যাব আমি/ এ ঘরে আর মন বসে না’, ‘দেখে যারে মাইজভাণ্ডারী/ হইতাছে নূরের খেলা’ ও ‘কোন সাধনে  তারে পাওয়া যায়’। সংগীত পরিবেশন করেন পিএইচপি ফ্যামিলির ভাইস চেয়ারম্যান মোহাম্মদ মহসিন। আসওয়াদ ব্যান্ডের সাথে বাঁশি বাজান পিএইচপি ফ্যামিলির পরিচালক আনোয়ারুল হক।
 
শুক্রবার (৬ জানুয়ারি) চলচ্চিত্রকারের বয়ান শোনাবেন কামার আহমাদ সাইমন, দৃশ্যশিল্প ও আলোকচিত্র প্রদর্শনী, মোহনবীণা বাজাবেন দোলন কানুনগো, বাচিকশিল্প, নৃত্যানুষ্ঠান ও লোকগান পরিবেশন করবেন লোকরঙ্গ (ঢাকা)।   ব্যান্ড সংগীত পরিবেশন করবেন দ্য ট্রি।
 
শনিবার (৭ জানুয়ারি) সমাপনী দিন সাহিত্য বক্তব্য দেবেন ইমতিয়ার শামিম, ধ্রুপদী বেহালা বাজাবেন শ্যামল চন্দ্র দাশ, বাচিক শিল্প, নৃত্যানুষ্ঠান এবং শাহ আবদুল করিমের গান পরিবেশন করবেন আব্দুর রহমান (সিলেট), লালন ফকিরের গান পরিবেশন করবেন ইন্দ্রিলা ঘরজা পূজা।
 
বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৭
এসবি/টিসি  
 
 
 
বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।