ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পড়ার ফাঁকে টেম্পু হেলপার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৭
পড়ার ফাঁকে টেম্পু হেলপার সবে চতুর্থ শ্রেণিতে ওঠা রাকিব টেম্পু হেলপারের ঝুঁকিপূর্ণ কাজে ব্যস্ত

চট্টগ্রাম: জোরছে ডাক দিয়ে তুলছে যাত্রী। বয়স আট কি নয়। পরনে স্কুলের পোশাক। ভাল করে টেম্পুর রড ধরেও দাঁড়াতে হিশমশিম খেতে হচ্ছে তাকে। এরপরও যাত্রী তোলা ও নামানোর কাজটি খুব নিখুঁতভাবে করছে সে।

টেম্পুতে হেলপার হিসেবে আবিষ্কার হওয়া এই চরিত্র সবেমাত্র চতুর্থ শ্রেণিতে ওঠা রাকিব। চলতি বছরে রাকিব ওই শ্রেণিতে ভর্তি হয়েছেন নগরীর অক্সিজেনের সৈয়দপাড়া এলাকায় স্বপ্না পাবলিক স্কুলে।

এর আগে পাঁচলাইশে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সে তৃতীয় শ্রেণি পর্যন্ত পড়েছে।   

একজন শিক্ষার্থীর রুটিন যেখানে হয়, সকালে উঠে মুখ হাত ধুয়ে নাশতা করে পড়তে বসা।

সেখানে এই রাকিবের সকালের কাজটিই হয় টেম্পুর যাত্রী তোলা। স্কুল খোলা থাকলে সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত টেম্পুতে কাজ করে রাকিব। আর স্কুল বন্ধ হলে পুরোদিন টেম্পুর হেল্পার হিসেবে কাজ করে নিজের পড়ালেখার খরচ জোগায় সে।

পারিবারিক অসচ্ছলতার কারণে পড়ালেখার পাশাপাশি টেম্পুর হেলপার হিসেবে কাজ করছে বলে জানায় সে। পড়ালেখা শেষ করে পুলিশের একজন বড় অফিসার হওয়ার স্বপ্ন বুনছে এই্ রাকিব। টেম্পু হেলপার রাকিব স্বপ্ন দেখছে পুলিশ অফিসার হওয়ার

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) নগরীর অক্সিজেনে একটি টেম্পুতে বাংলানিউজের এই প্রতিবেদকের সঙ্গে রাকিবের কথা হয়।

সে জানায়, চলতি বছরের ১ জানুয়ারি অক্সিজেনের সৈয়দ পাড়া এলাকায় স্বপ্না পাবলিক স্কুলে ভর্তি হয়েছে। নগরীর আমতলের একটি বস্তিতে পরিবারে বাবা-মা ও এক বড় ভাইসহ থাকেন। বাবা রিকশা চালান আর মা গার্মেন্টসে ফ্যাক্টরিতে কাজ করেন। ভাই সাকিব স্খানীয় একটি মাদ্রাসায় পড়ছেন।

সে আরও জানায়, দিনে কাজ করলেও সন্ধ্যায় বাসায় চলে যায়। বাসায় গিয়ে তার পড়ালেখা চালিয়ে যায়। পড়ালেখা শেষ করে পুলিশের একজন বড় অফিসার হওয়ার স্বপ্ন তার।

তবে এই রাকিব কি হতে পারবে পুলিশের অফিসার। পরিসংখ্যান বলছে, দেশের অনেকাংশ ছাত্র মাঝপথেই ঝরে পড়ে পারিবারিক অসচ্ছলতার কারণে। হয়তো রাকিবের মত আরও অনেক শিশু এভাবেই পড়ালেখা চালিয়ে যেতে চায়। কিন্তু মাঝপথে টাকার জন্য ঝরে যাওয়ার কারণকে কে ঠেকাবে?

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৭

জেইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।