ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইডিইউ’র রক্তদান কর্মসূচিতে তরুণরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৭
ইডিইউ’র রক্তদান কর্মসূচিতে তরুণরা

চট্টগ্রাম: ‘এ-এক অদ্ভুত অনুভূতি। আমার রক্তে বাঁচবে আরও একটি প্রাণ। রক্ত দেওয়ার পর কোন ধরনের খারাপ লাগেনি। আমি চাই জীবন বাঁচাতে এভাবে দেশের সব তরুণ-তরুণী রক্তদানে আরো বেশি করে এগিয়ে আসবেন।’

জীবনে প্রথমবার রক্ত দিয়ে এভাবেই উচ্ছ্বাস প্রকাশ করছিলেন ইঞ্জিনিয়ারিং পড়ুয়া সাঈদা তাবিবা। তবে কেবল তিনি নন, ফরহাদ, রাফসান, রুবেল সেন, এহসান উল্লাহসহ অন্তত ৪০ জন শিক্ষার্থী রক্ত দিয়েছেন প্রথম বারের মতো।

শপথ করেছেন পাশে দাঁড়ানোর।

সম্প্রতি চট্টগ্রামের ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে (ইডিইউ) অনুষ্ঠিত হলো স্বাস্থ্য সচেতনতা ও রক্তদান বিষয়ক দিনব্যাপী কর্মসূচি।

এতে এক ব্যাগ রক্ত দিতে হাত বাড়িয়ে দিয়েছিলেন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। নগরীর প্রবর্তক মোড়ের বর্ধিত একাডেমিক ভবনে ইডিইউ সোশ্যাল সার্ভিস ক্লাব এই কর্মসূচির আয়োজন করে।

চট্টগ্রাম ব্লাড ব্যাংক ও অর্গানাইজেশন ফর হেলথি সোসাইটি- নামের দুটি সংগঠন কর্মসূচিতে সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করে। রক্তদান ছাড়াও এতে হ্যাপাটাইটিস-বি, গ্লুকোজ টেস্ট ও ডেন্টাল চেকআপ করা হয়।

অনুষ্ঠানে আসা চিকিৎসকরা জানান, রক্তদানের সময় মাথা ও শরীর এক সমান্তরালে রাখতে হয়। হাতে সুঁচ ঢোকানোর পর সাধারণত ৬ থেকে ১০ মিনিট সময়ের মধ্যেই এক ব্যাগ রক্ত সংগৃহীত হয়ে যায়। একজন মানুষের শরীরে থাকে ৫ দশমিক ৫ থেকে ৬ লিটার রক্ত।

১৮ থেকে ৬০ বছর বয়সী যে কোনো সুস্থ মানুষ প্রতি ছয় মাস পর-পর রক্ত দিতে পারেন। বিশ্বের প্রায় ৬০টি দেশে শতভাগ রক্ত সংগ্রহ করা হয় স্বেচ্ছা রক্তদানের মাধ্যমে।

প্রধান অতিথির বক্তব্যে ইডিইউর উপাচার্য প্রফেসর মুহাম্মদ সিকান্দার খান বলেন, রক্তদান একটি মহৎ কাজ। তবে এই কাজের জন্য সাহসের প্রয়োজন। আমি মনে করি এখনকার তরুণ প্রজন্মের মধ্যে সাহস অনেক বেশি। তারা যখন-তখন ছুটে গিয়ে প্রাণহীন রুগীকে রক্ত দিয়ে বাঁচিয়ে ইতিহাসে নাম লেখাতে পারে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সজল বড়ুয়া, অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ নাজিম উদ্দিন, ইডিইউর সোশ্যাল সার্ভিস ক্লাবের উপদেষ্টা লেকচারার প্রমিলা হক, ক্লাবের কনভেনার মো. তৈয়ব হিমেল, কর্ডিনেটর হাসিন ইশরাক, সদস্য প্রশান্ত ভৌমিক, ফারহান সাজিদ, চট্টগ্রাম ব্লাড ব্যাংকের ডিরেক্টর (অ্যাডমিন) নাঈম উদ্দিন, অর্গানাইজেশন ফর হেলথি সোসাইটির পরিচালক নিবরাজ সাল সাবিল প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ২০৫৫ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৬

এমইউ/টিসি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।