ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সেনাবাহিনীর আকাশ প্রতিরক্ষায় ক্ষেপণাস্ত্র ‘এফ এম-৯০’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৭
সেনাবাহিনীর আকাশ প্রতিরক্ষায় ক্ষেপণাস্ত্র ‘এফ এম-৯০’ সেনাবাহিনীর পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ অনুষ্ঠান (ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম)

কক্সবাজার : দেশের আকাশ সীমানা প্রতিরক্ষায় সেনাবাহিনীর এয়ার ডিফেন্স শাখায় প্রথমবারের মত সংযোজিত হয়েছে শক্তিশালী ক্ষেপণাস্ত্র ‘এফ এম-৯০’। মঙ্গলবার (৩ জানুয়ারী) দুপুরে শক্তিশালী এই ক্ষেপনাস্ত্র পরীক্ষামূলক নিক্ষেপ করা হয়।

ভূমি থেকে নিক্ষেপণযোগ্য এই ক্ষেপণাস্ত্রটি আকাশে ১৫ কিলোমিটার দূরবর্তী শত্রু বিমান, হেলিকপ্টার, ক্রস মিসাইল, এন্টিরেডিয়েশন মিসাইলের বিরুদ্ধে অত্যন্ত নিখুঁতভাবে আকাশ প্রতিরক্ষায় সক্ষম হবে।

মঙ্গলবার দুপুর পৌনে ১ টায় কক্সবাজার শহর থেকে প্রায় ২৪ কিলোমিটার দূরে উখিয়া উপজেলার ইনানী নিদানীয়া সমুদ্র সৈকতে ক্ষেপণাস্ত্রটি পরীক্ষামূলক নিক্ষেপ করা হয়।

ক্ষেপনাস্ত্রটি নিক্ষেপের কয়েক মিনিট পূর্বে আকাশে একটি ড্রোন উড্ডয়ন করা হয়। ওই ড্রোনটি ৩০ কিলোমিটার দূরত্বে গিয়ে ফেরার পথে সাড়ে ৯ কিলোমিটার দূরত্বে থাকাকালীন সময়ে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয় এবং সেখানেই ড্রোনটি ধ্বংস করা হয়।
এর ৫ মিনিট পর আরো একটি ক্ষেপণান্ত্র নিক্ষেপ করা হয়। তবে এসময় ড্রোন উড্ডয়ন করা হয়নি।

সেনাবাহিনীর এয়ার ডিফেন্সের ‘অ্যাডহক শোরাড মিসাইল রেজিমেন্ট আর্টিলারি’ ইউনিট ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করেন। চীন থেকে আনা এ ক্ষেপনাস্ত্রটি নিক্ষেপে সার্বিক সহযোগিতা করেন চীনা সেনাবাহিনীর একটি দল। ক্ষেপণাস্ত্রটি চীন থেকেই এনেছেন বাংলাদেশ সেনাবাহিনী। এটিই বাংলাদেশ সেনাবাহিনীর আকাশ প্রতিরক্ষায় এ পর্যন্ত সর্বোচ্চ শক্তিশালী ক্ষেপণাস্ত্র।

পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান আবু বেলাল মোহাম্মদ শফিউল হক।

এসময় সেনাবাহিনীসহ বিভিন্ন বাহিনী ও সরকারি দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তা উপস্থিত ছিলেন। অতিথিদের উপস্থিতিতে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।
এই সিস্টেমটি যুদ্ধকৌশলের অংশ হিসেবে আকাশ প্রতিরক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা, জানুয়ারী ০৩, ২০১৭

টিটি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।