ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবি উপাচার্য ও গাজী সালেহ’র মধ্যে সমাঝোতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৭
চবি উপাচার্য ও গাজী সালেহ’র মধ্যে সমাঝোতা

চট্টগ্রাম: ‘ভুয়া মুক্তিযোদ্ধা’ বলা নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী ও একই বিশ্ববিদ্যালয়ের সাবেক ডিন অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিনের মধ্যে চলমান বিরোধের মিমাংসা হয়েছে। সোমবার (২ জানুয়ারি) চট্টগ্রাম ক্লাবে উভয় পক্ষের মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে তারা দুজনই বিষয়টি আপোষ করার সিদ্ধান্ত নেন। এর সূত্র ধরে ইফতেখার উদ্দিন চৌধুরীর বিরুদ্ধে করা মানহানী মামলাটি প্রত্যাহার করে নিতে আদালতের কাছে আবেদন করেছেন।

এর আগে ভুয়া মুক্তিযোদ্ধা বলে সম্বোধন করার অভিযোগ করে (১২ ডিসেম্বর) দুপুরে মহানগর হাকিম আবু সালেম মোহাম্মদ নোমানের আদালতে দণ্ডবিধির ৫০০ ও ৫০১ ধারায় চবি উপাচার্যের বিরুদ্ধে মামলা দায়ের করেন গাজী সালেহ উদ্দিন।

এ বিষয়ে মামলার বাদি অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিন বাংলানিউজকে বলেন, ‘চবি উপাচার্য ও আমার মধ্যে সমাঝোতা বৈঠক হয়েছে।

এতে তিনি তার করা মন্তব্যের বিষয়ে দুঃখ প্রকাশ করেছেন এবং তার বক্তব্যের জন্য তিনি অনুতপ্ত হয়েছে। পাশাপাশি তিনি বিষয়টি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার জন্য অনুরোধ করেছেন।
আর তার সঙ্গে তো আমার কোনো শত্রুতা নেই। তাই আমিও মামলাটি প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছি। ’

একই বিষয়ে চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘আমার কয়েকজন শুভাকাঙ্ক্ষীদের উদ্যোগে গাজে সালেহ উদ্দীনের সঙ্গে আমার সমাঝোতা বৈঠক হয়েছে। আর আমি হাস্যরসের মাধ্যমে তাকে উদ্দেশ্যে করে একটি কথা বলেছিলাম। কিন্তু এটাতে তাকে ভুয়া মুক্তিযোদ্ধা বলেছি এমন সংশয় প্রকাশ করে তিনি মনে কষ্ট পেয়েছিলেন। কিন্তু আমরা একই পরিবারের অংশ হিসেবে বিষয়টি আপোষ করার সিদ্ধান্ত নিয়েছি। ’

এর আগে গত ২৮ নভেম্বর নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত চবির সাবেক উপাচার্য ড. আবু ইউসুফ আলমের নাগরিক স্মরণসভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষক নগদ টাকা দিয়ে মুক্তিযুদ্ধের সার্টিফিকেট নিয়েছেন বলে অভিযোগ করেন।

এ সময় উপাচার্য একই মঞ্চে বসা অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিনকে দেখিয়ে তিনি মুক্তিযোদ্ধা ছিলেন কি না তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন এমন বক্তব্য গণমাধ্যমে বেরোয়।

 

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad