ঢাকা, রবিবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ জুন ২০২৪, ২৪ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ব্যাংকার ও গ্রাহকদের মিলনমেলা

আরটিজিএস নিয়ে বর্ণিল রোড-শো, সেমিনার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
আরটিজিএস নিয়ে বর্ণিল রোড-শো, সেমিনার ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট সিস্টেম (আরটিজিএস) নিয়ে বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামে হয়ে গেল বর্ণিল রোড-শো আর প্রাণবন্ত সেমিনার। বাংলাদেশ ব্যাংকসহ দেশের সব তফসিলি ব্যাংকের কর্মকর্তাদের সরব উপস্থিতি ছিল রোড-শোতে।

সেমিনারে ব্যাংকারদের পাশাপাশি প্রতিটি ব্যাংকের করপোরেট গ্রাহক ও ব্যবসায়ী সংগঠনের নেতাদের মিলনমেলা বসেছিল হোটেল আগ্রাবাদের ইছামতি হলে।

সোমবার রোড-শো পরবর্তী সেমিনারে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শুভঙ্কর সাহা।
বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম কার্যালয়ের নির্বাহী পরিচালক মো. মিজানুর রহমান জোদ্দার।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ব ব্যাংকের সিনিয়র পেমেন্ট সিস্টেমস স্পেশালিস্ট হরিশ নটরাজন। বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মো. এসকান্দর মিয়ার সভাপতিত্বে ধন্যবাদ বক্তব্য দেন উপ-মহাব্যবস্থাপক এসএম রেজাউল করিম। জমজমাট ছিল ব্যাংকার ও গ্রাহকদের প্রশ্নোত্তর পর্বও।

সেমিনারে জানানো হয়, আন্তঃব্যাংক লেনদেন দ্রুত ও ঝুঁকিমুক্ত করার লক্ষ্যে ২৯ অক্টোবর (২০১৫) চালু করা হয়েছিল আরটিজিএস ব্যবস্থা। এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) আর্থিক এবং বিশ্ব ব্যাংকের কারিগরি সহায়তায় আরটিজিএস বাস্তবায়িত হয়। এ পদ্ধতিতে ১ লাখ টাকা বা তার চেয়ে বেশি অংঙ্কের আন্তঃব্যাংক লেনদেন তাৎক্ষণিকভাবে নিষ্পত্তি করা যায়। স্থানীয় মুদ্রার পাশাপাশি এ ব্যবস্থায় মার্কিন ডলার, ব্রিটিশ পাউন্ড, জাপানি ইয়েন, ইউরো ও কানাডিয়ান ডলারে লেনদেন করা যায়।

দেশে আন্তঃব্যাংক লেনদেন ব্যবস্থা উন্নয়নে বাংলাদেশ ব্যাংক নিরলস কাজ করছে। এর প্রত্যক্ষ ফল হিসেবে ২০১০ সালে দেশে চালু হয়েছিল অটোমেটেড চেক ক্লিয়ারিং ব্যবস্থা, ২০১১ সালে ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার, মোবাইল ব্যাংকিং এবং ২০১২ সালে ন্যাশনাল পেমেন্ট স্যুইচ।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।