ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বাঘের নাম সম্রাজ্ঞী, তেজস্বিনী ও বিজয়িনী 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৪
বাঘের নাম সম্রাজ্ঞী, তেজস্বিনী ও বিজয়িনী  ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম: নগরের ফয়’স লেকের চিড়িয়াখানার বাঘ জো বাইডেন ও বাঘিনী জয়ার ঘরে গত ২৩ ফেব্রুয়ারি জন্ম নেওয়া ৩টি শাবকের নাম দেওয়া হয়েছে।

সোমবার (২৫ মার্চ) জেলা প্রশাসকের উপস্থিতিতে বাঘ শাবকগুলোকে জনসম্মুখে আনা হয়।

তিনি এই শাবকগুলোর নামকরণ করেন- সম্রাজ্ঞী, তেজস্বিনী ও বিজয়িনী। এ নিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের সংখ্যা দাঁড়ালো ১৭টিতে।
 

এর আগে গত বছরের সেপ্টেম্বরে প্রাণী বিনিময়ের আওতায় দুটি বাঘ রংপুর চিড়িয়াখানায় দিয়ে দুটি জলহস্তী চট্টগ্রাম চিড়িয়াখানায় আনা হয়।

বাঘিনী জয়ার জন্ম ২০১৮ সালের জুলাইয়ে আর বাঘ জো বাইডেনের জন্ম ২৮ ডিসেম্বর ২০২০ সালে। বাঘ জো বাইডেন জন্মের পরপরই তার মা থেকে পরিত্যক্ত হলে চট্টগ্রাম চিড়িয়াখানার ব্যবস্থাপনায় লালন-পালন করা হয়। এক বছর লালন করার পর বিশেষ প্রক্রিয়ায় খাঁচায় অবস্থিত বাঘ পরিবারের সাথে সোশালাইজেশনের মাধ্যমে সদস্য হিসাবে রি-ইন্ট্রোডাকশন প্রক্রিয়া সম্পন্ন করা হয়। প্রাপ্তবয়স্ক হওয়ার পর এই প্রথমবারের মতো সে নিজের পরিবার তৈরি করলো। মানুষের হাতে লালন-পালন হয়ে পুনরায় বাঘ পরিবারের সাথে একত্রিকরণের মাধ্যমে বংশবিস্তার করার চক্র একটি বিরল ঘটনা।

প্যারিস জলবায়ু পরিবর্তন চুক্তিতে স্বাক্ষর করায় আমেরিকার প্রেসিডেন্ট এর সম্মানার্থে বাঘটির নাম রাখা হয় জো বাইডেন।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৪
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।