ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দৃষ্টি চট্টগ্রামের আয়োজনে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বিষয়ক অলিম্পিয়াড 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৪
দৃষ্টি চট্টগ্রামের আয়োজনে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বিষয়ক অলিম্পিয়াড 

চট্টগ্রাম: মহান ২৬শে মার্চ উপলক্ষে বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিষয়ক অলিম্পিয়াড আয়োজন করেছে দৃষ্টি চট্টগ্রাম।

শনিবার (২৩ মার্চ) সকালে জেলা শিল্পকলা অ্যাকাডেমি মিলনায়তনে এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়।

 

চট্টগ্রাম জেলা পরিষদের সহযোগিতায় বাংলাদেশে প্রথমবারের মত আয়োজিত এই অলিম্পিয়াডে চট্টগ্রামের ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানের চার শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। প্রতিযোগিতা শেষে মুক্তিযুদ্ধের গল্প শুনান বীর মুক্তিযোদ্ধা আবুল হাসেম।

 

অলিম্পিয়াডের সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান।  

দৃষ্টি চট্টগ্রামের সভাপতি সাইফ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা মাসুদ বকুল, সিনিয়র সহ সভাপতি বনকুসুম বড়ুয়া নুপুর, শহিদুল ইসলাম, মুজিবুর রহমান মনি ও সাবের শাহ, সাধারণ সম্পাদক সাইফুদ্দীন মুন্না, যুগ্ম সম্পাদক কাজী আরফাত, সাংগঠনিক সম্পাদক মুন্না মজুমদার, দপ্তর সম্পাদক তানভির আল জাবের এবং সদস্য হাসান মাহাদী, ইতু দত্ত ও ইয়াসিন সাকিব।

প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদের চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম বলেন, হাজার বছর ধরে বাঙালি কেঁদেছে একজন সন্তানের জন্য, যে ঔপনিবেশিক শাসনের হাত থেকে আমাদের দেশকে স্বাধীনতা এনে দিতে পারবে। অনেক আন্দোলন সংগ্রামের পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীন বাংলাদেশ এনে দিলেন। এই স্বাধীন বাংলাদেশের স্মার্ট নাগরিক গড়তে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাকে সর্বোচ্চ প্রাধান্য দিচ্ছেন।  

তিনি বলেন, দৃষ্টির বঙ্গবন্ধু ও বাংলাদেশের মতো অনুষ্ঠানে শিক্ষার্থীদের অংশগ্রহণ স্মার্ট বাংলাদেশ নিমার্ণে সহায়ক হবে। শিক্ষার্থীদের বাংলাদেশের ইতিহাস ও বঙ্গবন্ধুর জীবনী থেকে জ্ঞান আহরণের জন্য পরামর্শ দেন তিনি।  

আলোচনাসভা শেষে অলিম্পিয়াডে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এতে ক গ্রুপে (৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি) ১ম স্থান অধিকার করে চট্টগ্রাম ক্যান্টনমন্টে পাবলিক কলেজের সৈয়দ মোহাম্মদ সাফওয়ান, ২য় স্থান অধিকার করেন আল বুরুজ ইন্টারন্যাশনাল স্কুলের তাফহিম ইসলাম এবং ৩য় স্থান অধিকার করে সহজপাঠ ফুলকির তাহমিদ ফাওয়াজ নুবাইদ। খ বিভাগে ( ৯ম ও ১০ম শ্রেণি) ১ম স্থান অধিকার করেন চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সাইমা আফরীন খানম সাঈদা, ২য় স্থান অধিকার করেন সানোয়ারা ইসলাম বালক উচ্চ বিদ্যালয়ের অয়ন বড়ুয়া ও ৩য় স্থান অধিকার করেন সহজপাঠ ফুলকির আরিয়ান হক রোদেলা। এছাড়া গ বিভাগে (একাদশ-দ্বাদশ শ্রেণি) সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলজের শিক্ষার্থী মো. ইনজামামুল হক ১ম স্থান, হালিশহর ক্যান্টনমন্টে পাবলিক কলেজের জবলুর রহমত জুবলি ২য় স্থান এবং মহিলা কলজে চট্টগ্রামের শিক্ষার্থী ইয়ান্দর হাবিবা তানিয়া ৩য় স্থান অধিকার করেন।  

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৪
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।