ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চ্যালেঞ্জ মোকাবিলায় প্রয়াত নেতাদের মতো ঝুঁকি নিতে হবে: নাছির

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৪
চ্যালেঞ্জ মোকাবিলায় প্রয়াত নেতাদের মতো ঝুঁকি নিতে হবে: নাছির ...

চট্টগ্রাম: মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী বলেছেন, একজন রাজনীতিককে ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে থেকে জনকল্যাণমুখী রাজনৈতিক কর্মকাণ্ডে নিবেদিত হতে হবে। রাজনীতিক যদি ভোগবাদী হন তাহলে তার রাজনৈতিক সত্তা বিলীন হয়ে যায়।

 

তিনি বলেন, প্রয়াত জননেতা সেকান্দর হায়াত খান একজন সম্ভ্রান্ত পরিবারের সন্তান হয়েও রাজনীতিতে শতভাগ পরিচ্ছন্ন ছিলেন এবং রাজনৈতিক দলীয় পদ-পদবীকে কখনো বিত্ত-বৈভব বৃদ্ধির হাতিয়ার হিসেবে ব্যবহার করেননি। একারণেই তিনি মৃত্যুর পরও ফুরিয়ে যাননি।

বরং তাঁর গ্রহণযোগ্যতার ধারা এখনো বহমান।  

তিনি শনিবার (২৩ মার্চ) সকালে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি মরহুম সেকান্দর হায়াত খানের ১১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মরহুম জান আলী খানের বাসভবন সম্মুখ চত্বরে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিত স্মরণসভা ও ইফতার সামগ্রী বিতরণ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।  

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, দল ও জাতির কঠিন সময়ে যিনি কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারেন তিনিই প্রকৃত রাজনীতিক। এম এ আজিজসহ আওয়ামী লীগের অনেক প্রয়াত জননেতা মৃত্যুর ঝুঁকি নিয়েও কখনো আদর্শচ্যুত হননি এবং কঠিন সময়ে দলকে নেতৃত্ব দিয়ে গেছেন। তারা মৃত্যুর পরও তাদের অস্তিত্বকে সুদৃঢ় করতে পেরেছিলেন। তাদের জীবন ও আদর্শ আমাদের কাছে একটি শিক্ষণীয় দৃষ্টান্ত।  

তিনি প্রয়াত সেকান্দর হায়াত খানের স্মৃতির প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে বলেন, জীবদ্দশায় প্রতিকূল পরিস্থিতিতে সেকান্দর হায়াত খানের জীবনের ওপর অনেক মৃত্যুঝুঁকি এসেছিল। স্বৈরশাসকদের নিপীড়ন নির্যাতন তিনি পরোয়া করেননি। শারীরিকভাবে লাঞ্ছিত ও ক্ষত-বিক্ষত হয়েও রাজনৈতিক দায়দায়িত্ব পালনে কখনো বিচ্যুত হননি। তাঁর এই ত্যাগ ও সাহসিকতা আমাদের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত।  

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত স্মরণসভায় বক্তব্য দেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, উপদেষ্টা সফর আলী, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক হাজী মোহাম্মদ হোসেন, মহানগর আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক জোবাইরা নার্গিস খান, নির্বাহী সদস্য সাইফুদ্দিন খালেদ বাহার, নির্বাহী সদস্য ইঞ্জিনিয়ার বিজয় কিষান চৌধুরী, ওয়ার্ড আওয়ামী লীগের নুর মোহাম্মদ নুরু, নাজিম উদ্দিন চৌধুরী, জসিম উদ্দিন, খালেদ হোসেন খান মাসুক।  

সভামঞ্চে উপস্থিত ছিলেন ওয়ার্ড আওয়ামী লীগের জামাল উদ্দিন, শেখ সরওয়ার্দী, শাহেদুল আজম শাকিল, কাউন্সিলর নাজমুল হক ডিউক, মরহুমের কনিষ্ঠ সন্তান আশিক রসূল খান বাবু প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৪
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।