ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভূমি সেবা সপ্তাহ

সন্দ্বীপে সেবা নিয়েছেন দেড় হাজার মানুষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, জুন ৭, ২০২৩
সন্দ্বীপে সেবা নিয়েছেন দেড় হাজার মানুষ ...

চট্টগ্রাম: সন্দ্বীপে নানা আয়োজনে উদযাপিত হয়েছে ভূমি সেবা সপ্তাহ। উপজেলা ভূমি অফিসে এ উপলক্ষে গ্রহণ করা হয় বিভিন্ন কর্মসূচি।

এরমধ্যে ছিল- অনলাইনে নামজারি আবেদন গ্রহণ, শতভাগ ফি অনলাইনে আদায়, অনলাইনে খতিয়ান প্রদান, শতভাগ অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায়।

গত ২২ থেকে ২৮ মে পর্যন্ত ভূমি সেবা সপ্তাহে সেবা নিয়েছেন ১ হাজার ৩১৫ জন সেবাগ্রহীতা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সম্রাট খীসার সার্বক্ষণিক তদারকিতে সেবা পেয়ে সন্তুষ্ট উপজেলার সেবাগ্রহীতারা।

তারা বলেন, দীর্ঘদিন ধরে নানান জটিলতায় আটকে থাকা অনেক সমস্যার সমাধান হয়েছে। ভূমি সেবা সপ্তাহে ভূমি সংক্রান্ত অনেক বিষয়ে জানতে পেরেছি। এখন ঘরে বসে অনলাইনে ভূমি সংক্রান্ত অনেক কাজ করতে পারবো।  

মোহাম্মদ আকরম উল্লাহর বয়স পঞ্চাশের ঘরে। ঢাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত। জমির খাজনা দেওয়ার জন্য তাকে  ঢাকা থেকে দ্বীপ উপজেলা সন্দ্বীপে আসতে হতো। এবার ভূমি সেবা সপ্তাহে এসে তিনি জেনেছেন, স্বশরীরে না এসে অনলাইনেই ভূমি কর বা খাজনা প্রদান করা যাবে। তাই তিনি খুশি।  

তিনি বাংলানিউজকে বলেন, দীর্ঘদিন জমি নিয়ে টেনশনে ছিলাম। নানান বিষয়ে জানতাম না। ভূমি সেবা সপ্তাহে এসে অনেক জটিল বিষয়ের সমাধান পেয়েছি। এখন ঢাকা থেকে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে পারবো।  

গত ২২ মে উপজেলা ভূমি অফিস চত্বরে ফিতা কেটে ভূমি সেবা সপ্তাহ উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সম্রাট খীসা। পরে র‌্যালি উপজেলা ভূমি অফিস প্রদক্ষিণ শেষে ভূমি অফিস প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপজেলার বিভিন্ন দফতরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভূমি সেবাখাতে যেসব অনলাইন সেবা যুক্ত হয়েছে সেগুলো জনগণের মাঝে পরিচিত করানোর উদ্যোগ নেওয়া হয়। ভূমি সেবা সম্পর্কে ব্যাপক প্রচারের লক্ষ্যে সচেতনতা বৃদ্ধির জন্য লিফলেট/বুকলেট প্রচার করা হয়। এছাড়াও সেবা বুথে প্রজেক্টরের মাধ্যমে স্মার্ট ভূমিসেবা বিষয়ক বিভিন্ন ভিডিওচিত্র এবং ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। সেবা সপ্তাহে সেবাগ্রহীতারা ভূমি বিষয়ক সেবা গ্রহণ করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সম্রাট খীসা বাংলানিউজকে বলেন, ভূমি ব্যবস্থাপনায় জনগণের হয়রানি বন্ধ করতে এবং এই সংক্রান্ত সেবা সহজলভ্য করতে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।  সেবাকে জনগণের দোরগোড়ায় নিয়ে যেতে নানা কার্যাক্রম গ্রহণ করেছে সরকার। তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসে সেবা নিতে আছে ভূমি সেবা প্ল্যাটফর্ম।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, জুন ০৭, ২০২৩ 
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।