ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩০, ০১ জুন ২০২৩, ১২ জিলকদ ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

সুইডেন দূতাবাসের মাধ্যমে বেলজিয়ামের ভিসা প্রক্রিয়া সহজ করা হবে 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৯ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
সুইডেন দূতাবাসের মাধ্যমে বেলজিয়ামের ভিসা প্রক্রিয়া সহজ করা হবে  ..

চট্টগ্রাম: বাংলাদেশে বেলজিয়ামের দূতাবাস না থাকলেও ঢাকাস্থ সুইডেন দূতাবাসের মাধ্যমে ভিসা প্রক্রিয়া সহজীকরণের আশ্বাস দিয়েছেন বেলজিয়াম রাষ্ট্রদূত দিদিয়ের ভ্যানডার হ্যাসল।  

বৃহস্পতিবার (৩০ মার্চ) আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে দ্য চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালকমণ্ডলীর সঙ্গে মতবিনিময় সভায় এ আশ্বাস দেন।

 

তিনি বলেন, বেলজিয়াম ও বাংলাদেশের দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক ত্বরান্বিত করার উদ্দেশ্যে চট্টগ্রামে বাণিজ্য প্রতিনিধির এই সফর। এখানে চট্টগ্রাম বন্দরসহ বিভিন্ন বাণিজ্যিক সংগঠনের সঙ্গে আলোচনা হবে যার মাধ্যমে দুদেশের মধ্যে কীভাবে বাণিজ্যিক সম্পর্ক আরো গভীর করা যায় সেই বিষয়ে দৃষ্টিপাত করবো।

 

বাংলাদেশ থেকে প্রায় ১ বিলিয়ন ডলার তৈরিপোশাক বেলজিয়ামে রপ্তানি হয়। এই রপ্তানি আরো বৃদ্ধির লক্ষ্যে পণ্য বৈচিত্র্যকরণের ওপর গুরুত্বারোপ করতে বাংলাদেশি ব্যবসায়ীদের আহ্বান জানান তিনি। বাংলাদেশে শিপ রিসাইক্লিং ও শিপ বিল্ডিং সেক্টরে বিনিয়োগের ক্ষেত্রে বেলজিয়ামের সম্ভাবনার কথা উল্লেখ করেন তিনি।  

মতবিনিময় সভায় চেম্বার সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন, ওয়ালোনিয়ার ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কমিশনার গোয়ালিয়াম ডি বাসুমপিয়েরে, ফ্ল্যান্ডার্স’র ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কমিশনার বাবেতে ডেসফজ, চেম্বার পরিচালক জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর ও অঞ্জন শেখর দাশসহ বিএসআরএম গ্রুপের প্রতিনিধি সঞ্জয় দাশ বক্তব্য দেন। এ সময় চেম্বার পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মো. ওমর ফারুক ও মোহাম্মদ নাসিরুল আলম (ফাহিম), সাবেক সিনিয়র সহ-সভাপতি ওমর হাজ্জাজ, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ ও রিলায়েন্স এসেট্স্ অ্যান্ড ডেভেলপমেন্টস (বিডি) লিমিটেডের পরিচালক ওমর মুক্তাদিরসহ ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।  

চেম্বার সিনিয়র সহ-সভাপতি তরফদার মো. রুহুল আমিন বলেন, বাংলাদেশ থেকে তৈরিপোশাক ও বাইসাইকেলসহ বিভিন্ন পণ্য বেলজিয়ামে রপ্তানি হয়। এ ছাড়া বাংলাদেশ বেলজিয়াম থেকে আয়রন, স্টিল, মেশিনারি, কেমিক্যালসসহ বিভিন্ন পণ্য আমদানি করে থাকে। কিন্তু বাংলাদেশে বেলজিয়ামের বিনিয়োগ খুবই নগণ্য। তাই এখনই সময় এসেছে বাংলাদেশে বেলজিয়ামের বিনিয়োগ বাড়ানোর।  

তিনি বাংলাদেশের বৃহৎ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে কৃষিভিত্তিক শিল্প, কসমেটিকস, লাইট ইঞ্জিনিয়ারিং এবং বাইসাইকেল ইন্ডাস্ট্রিতে বিনিয়োগের সুযোগ কাজে লাগিয়ে অংশীদারিত্বের ভিত্তিতে অথবা একক বিনিয়োগের আহবান জানান।  

মতবিনিময় সভার আগে বেলজিয়ামের তিনটি ব্যবসায়িক গ্রুপ কিপকো ড্যামাকো গ্রুপ, এ্যাকুয়া বার্ক ও আইবিএ  প্রতিনিধিদলের সঙ্গে চেম্বার সদস্যদের বিটুবি সেশন অনুষ্ঠিত হয়।  

বাংলাদেশ সময়: ২৩০০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa