ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

দেশে প্রতিবছর নতুন করে ক্যান্সার আক্রান্ত হচ্ছে দেড় লাখ 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
দেশে প্রতিবছর নতুন করে ক্যান্সার আক্রান্ত হচ্ছে দেড় লাখ 

চট্টগ্রাম: বাংলাদেশে প্রতিবছর দেড় লাখ মানুষ নতুন করে ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। এরমধ্যে ১ লাখ ৮ হাজারই মারা যান।

স্বাস্থ্য অধিদফতর বলছে দেশে মোট মৃত্যুর ৬৭ শতাংশ মানুষ মত্যুবরণ করেন ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপসহ নানা অসংক্রামক রোগে আক্রান্ত হয়ে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) সকালে অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালে বিশ্ব ক্যান্সার দিবসে জনসচেতনতামূলক অনুষ্ঠানে বক্তরা এ কথা বলেন।

 

‘ক্যান্সার রোগীর চিকিৎসায় ও যত্নে ঘাটতি অতিক্রম করতে হবে’ এই স্লোগানে আয়োজিত ক্যান্সার দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন।  

তিনি বলেন, চট্টগ্রামে এখনো পরিপূর্ণ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র গড়ে উঠেনি, তাই আমাদেরকে এই বিষয়ে উদ্যোগ গ্রহণ করতে হবে। সেই লক্ষে আমরা ভারতের সনামধন্য চিকিৎসা সেবা প্রতিষ্ঠান অ্যাপোলো হাসপাতালের সঙ্গে যৌথভাবে কাজ করছি। আমাদের পরিকল্পনা রয়েছে চট্টগ্রামে বিশ্ব মানের ক্যান্সার চিকিৎসা কেন্দ্র প্রতিষ্ঠা করার।  

তিনি বলেন, ইতিমধ্যে স্বল্প খরচে রক্তের ক্যান্সারে আক্রান্ত রোগীদের চিকিৎসা দিচ্ছে অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতাল। বর্তমানে টেলিহেলথ ব্যবস্থার মাধ্যমে অ্যাপোলো হাসপাতালের অন্যান্য দেশের চিকিৎসকদের সঙ্গে চট্টগ্রামের অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের চিকিৎসকদের সমন্বয়ে টেলিকনফারেন্সের মাধ্যমে চিকিৎসা দেওয়ার ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে। যা এই ক্যান্সার রোগীদের সঠিক রোগ নির্ণয়, চিকিৎসা পদ্ধতি নির্ধারণ, ক্যান্সার রোগীদের অপারেশন কিংবা কেমোথেরাপি, রেডিওথেরাপি পরবর্তী চিকিৎসা ও চেকআপ চট্টগ্রামেই করা যাবে এবং এতে ক্যান্সার রোগীদের চিকিৎসা সাশ্রয়ী হবে ও ফলোআপের জন্য বিদেশে যেতে হবেনা।   
  
অনুষ্ঠানে ক্যান্সার সচেতনতা বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের হেমাটোলজী বিভাগের এসোসিয়েট কনসালটেন্ট ডা. ফাহমিদা আহমেদ।  

তিনি উল্লেখ করেন, আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার’র (আইএআরসি) অনুমিত হিসাব বলছে প্রতিবছর বাংলাদেশে দেড় লাখ মানুষ নতুন করে ক্যান্সারে আক্রান্ত হন। এরমধ্যে ১ লাখ ৮ হাজারই মারা যান। স্বাস্থ্য অধিদপ্তর বলছে দেশে মোট মৃত্যুর ৬৭ শতাংশ মানুষ মত্যু বরণ করেন ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ নানা অসংক্রামক রোগে আক্রান্ত হয়ে। চিকিৎসকদের মতে জনসচেতনতার অভাবেই ক্যান্সারের প্রকোপ বাড়ছে। ক্যান্সার নিয়ন্ত্রণের ৪টি গুরুত্বপূর্ণ উপদান হলো প্রাথমিক প্রতিরোধ, নিয়মিত পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সূচনায় ক্যান্সার নির্ণয়, চিকিৎসা ও প্রশমন সেবা বা পেলিয়েটিভ চিকিৎসা।  তাই ক্যান্সার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি প্রয়োজন। এটা কী ধরনের রোগ, কী কী কারণে ঝুঁকি বাড়ে, প্রতিরোধের জন্য কী কী করণীয় সে বিষয়ে সচেতনতা জরুরি।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন অ্যাপোলো ইমপেরিয়াল হাসপাতালের নব নিযুক্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. আনানথ এন রাও।  

বাংলাদেশ সময়: ১৭২৬ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২৩
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।