ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২২
ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ

সদ্যই শেষ হলো টি-২০ বিশ্বকাপ। প্রতিটি দলই এখন ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের জন্য স্কোয়াড সাজাতে ব্যস্ত থাকবে।

এর মাঝেই অবশ্য সুসংবাদ পেল বাংলাদেশ। ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ নিশ্চিত হয়েছে টাইগারদের।

১০ দলের এই বিশ্বকাপে নিয়ম অনুযায়ী, সরাসরি খেলতে পারবে স্বাগতিক ভারত ও সুপার লিগের শীর্ষে থাকা ৭টি দল। গতকাল আফগানিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডেতে শ্রীলঙ্কার পরাজয়ের পর পাঁচটি দল এরই মধ্যে নিশ্চিত হয়ে গেছে।  ভারতসহ অন্য দলগুলো হলো ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, বাংলাদেশ ও পাকিস্তান। সুপার লিগে ১৯ ম্যাচে ১২৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ভারত। দুইয়ে থাকা ইংল্যান্ডের পয়েন্ট ১২৫।  ১২০ পয়েন্ট নিয়ে পাঁচে আছে বাংলাদেশ। রানরেট বেশি থাকায় টাইগারদের চেয়ে এগিয়ে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড এবং পিছিয়ে থাকায় ছয়ে আছে পাকিস্তান।

১১০ পয়েন্ট নিয়ে সাতে আছে আফগানিস্তান। কাল শ্রীলঙ্কাকে হারালে বিশ্বকাপের টিকিট কাটবে তারাও। সুপার লিগে পরের অবস্থানগুলো যথাক্রমে-ওয়েস্ট ইন্ডিজ (২৪ ম্যাচে ৮৮ পয়েন্ট), আয়ারল্যান্ড (২১ ম্যাচে ৬৮), শ্রীলঙ্কা (১৯ ম্যাচে ৬২), দক্ষিণ আফ্রিকা (১৬ ম্যাচে ৫৯), জিম্বাবুয়ে (২১ ম্যাচে ৪৫) ও নেদারল্যান্ডস ( ১৯ ম্যাচে ২৫)। এর মধ্যে ওয়েস্ট ইন্ডিজের আর কোনো ম্যাচ বাকি নেই।  

বাংলাদেশের অবশ্য ছয়টি ম্যাচ বাকি রয়েছে। ২০২৩ সালের মার্চে ইংল্যান্ড ও মে মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলবে টাইগাররা। সেই ম্যাচগুলো  হারলেও চিন্তার কোনো কারণ থাকবে না।

এদিকে বিশ্বকাপের বাকি দুটি জায়গার সুপার লিগের শেষ পাঁচটি দলকে খেলতে হবে বাছাইপর্ব। সেক্ষেত্রে জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের বাছাইপর্ব খেলা অবশ্য নিশ্চিত। কেননা সরাসরি খেলার আর কোনো সুযোগ নেই তাদের।

বাংলাদেশ সময় : ১৮৫৪ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২২

এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।