ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

রোহিতের সিংহাসন এখন ‘কিং’ কোহলির

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
রোহিতের সিংহাসন এখন ‘কিং’ কোহলির ম্যাচ জেতানো ইনিংস খেলার পর কোহলিকে কোলে তুলে নিলেন ভারতীয় অধিনায়ক রোহিত/সংগৃহীত ছবি

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রানের রেকর্ড নিয়ে বিরাট কোহলি ও রোহিত শর্মার মধ্যে একধরনের 'ইঁদুর দৌড়' চলছে। একবার রোহিত, তো একবার কোহলির দখলে যাচ্ছে এই রেকর্ড।

এবার পাকিস্তানের বিপক্ষে ম্যাচ জেতানো ইনিংস খেলার পথে ভারতীয় অধিনায়ককে ছাড়িয়ে রেকর্ডটি ফের নিজের দখলে নিলেন 'কিং কোহলি'।  

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে আজ মেলবোর্নে পাকিস্তানের বিপক্ষে ৪ উইকেটের জয় পেয়েছে ভারত। দলের ব্যাটিং বিপর্যয়ের মুহূর্তে হাল ধরে ৪৩ বলে ফিফটি হাঁকান কোহলি। তবে সেখানেই থেমে থাকেননি তিনি। শেষ পর্যন্ত ৫৩ বলে ৬ চার ও ৪ ছক্কায় ৮২ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন এই ডানহাতি ব্যাটার। সেই সঙ্গে টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে বেশি রানের মালিকও এখন তিনি।

১১০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কোহলির সংগ্রহ ৩ হাজার ৭৭৩ রান; গড় ৫১.৬৮ এবং স্ট্রাইক রেট প্রায় ১৩৮। অন্যদিকে ১৪৩ ম্যাচে ৩ হাজার ৭৪১ রান নিয়ে দ্বিতীয় স্থানে রোহিত; তার গড় ৩১.৭, স্ট্রাইক রেট ১৪০-এর বেশি। তালিকার তিনে আছেন কিউই ব্যাটার মার্টিন গাপটিল। ১২২ ম্যাচে তার সংগ্রহ ৩ হাজার ৫৩১ রান। এরপরের দুই স্থানে আছেন যথাক্রমে বাবর আজম (৩ হাজার ২৩১ রান) ও পল স্টার্লিং (৩ হাজার ১১৫ রান)।

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সবচেয়ে সফল ব্যাটার কোহলি। পাঁচবারের দেখায় তিনি পাকিস্তানের বিপক্ষে ফিফটি হাঁকিয়েছেন ৪টি। এর আগে ২০১২ সালে কলম্বোয় ৬১ বলে ৭৮ রান করেছিলেন কোহলি। এরপর ২০১৪ সালে মিরপুরে অপরাজিত ৩৬ রান করেন। ২০১৬ সালে কলকাতায় হাঁকান ৩৭ বলে অপরাজিত ৫৫ রানের ইনিংস। আর আজ মেলবোর্নেও পেলেন ফিফটির দেখা।

কোহলি আরও একটি কীর্তি গড়েছেন। অ-অস্ট্রেলীয়দের মধ্যে অজিদের মাটিতে টি-টোয়েন্টিতে ৫০০ রান করা প্রথম ব্যাটার তিনি। একটি রেকর্ডে নাম লিখিয়েছেন হার্দিক পান্ডিয়াও। প্রথম ভারতীয় অলরাউন্ডার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ৫০ উইকেট ও ১ হাজার রানের মাইলফলকে নাম লিখিয়েছেন তিনি। এছাড়া কোহলির সঙ্গে তার ১১৩ রানের জুটি পাকিস্তানের বিপক্ষে যেকোনো উইকেটে ভারতের সর্বোচ্চ।  

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।