ঢাকা, মঙ্গলবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

বাবরের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন সূর্যকুমার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, আগস্ট ৩, ২০২২
বাবরের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন সূর্যকুমার

দীর্ঘদিন ধরেই টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে রাজত্ব করছেন বাবর আজম। তাকে সেভাবে কেউ চ্যালেঞ্জও করতে পারছিলেন না।

তবে এবার পাকিস্তানি অধিনায়কের প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভূত হলেন ভারতের সূর্যকুমার যাদব।  

আজ বুধবার টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের নতুন তালিকা প্রকাশ করেছে আইসিসি। সেই তালিকায় তিন ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন সূর্যকুমার। শীর্ষে থাকা বাবরের সঙ্গে তার রেটিং পয়েন্টের ব্যবধান এখন মাত্র দুইয়ে নেমে এসেছে।  

মাত্রই গত বছর জাতীয় দলের জার্সিতে অভিষেক হওয়া সূর্য গত মাসে নটিংহ্যামে ইংল্যান্ডের বিপক্ষে দারুণ এক সেঞ্চুরি হাঁকিয়ে নজর কাড়েন। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি সিরিজে প্রথমবারের মতো অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে ইনিংস ওপেন করতে নামেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রথম তিন ম্যাচে ১৬৮-এর বেশি স্ট্রাইক রেটে ১১১ রান করেছেন সূর্যকুমার। তৃতীয় ম্যাচে ৪৪ বলে ৭৬ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেছেন ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন ৩১ বছর বয়সী এই ব্যাটার।  

সূর্যকুমারের রেটিং পয়েন্ট এখন ৮১৬। অন্যদিকে বাবরের ৮১৮। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে এখনও দুই ম্যাচ বাকি। ফলে পাকিস্তানি ওপেনারকে পেছনে ফেলে দেওয়ার সুযোগ শিগগিরই পাচ্ছেন সূর্যকুমার। তিনি দুইয়ে উঠে আসায় এক ধাপ নিচে তথা তিনে নেমে গেছেন পাকিস্তানের উইকেটকিপার-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। আর চারে নেমে গেছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম।

এদিকে বাংলাদেশি ব্যাটারদের মধ্যে সবার উপরে আছেন মোহাম্মদ নাঈম শেখ। দলের বাইরে থাকা এই ওপেনার এক ধাপ নিচে নেমে আছেন ৩৭তম স্থানে। তবে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় ম্যাচ দিয়ে দলে ফেরা মাহমুদউল্লাহ রিয়াদ আহামরি কিছু না করলেও এক ধাপ এগিয়েছেন। ডানহাতি এই মিডল অর্ডার ব্যাটার আছেন ৪২তম স্থানে। অন্যদিকে এক ধাপ পিছিয়ে ৪৯তম স্থানে নেমে গেছেন লিটন দাস। আবার চার ধাপ এগিয়ে ৫৪তম স্থানে উঠে এসেছেন আফিফ হোসেন।

বোলারদের র‍্যাংকিংয়ের শীর্ষ দশে কোনো পরিবর্তন নেই। এর বাইরে তিন ধাপ পিছিয়ে ২৭তম স্থানে নেমে গেছেন জিম্বাবুয়ে সিরিজ থেকে ছুটি নেওয়া বাংলাদেশের সাকিব আল হাসান। তবে দুই ধাপ এগিয়ে ৩১তম স্থানে উঠে এসেছেন বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান। আবার তিন ধাপ পিছিয়ে ৫০তম স্থানে নেমে গেছে আরেক বাঁহাতি পেসার শরিফুল হাসান। তবে সবচেয়ে বড় অবনতি হয়েছে নাসুম আহমেদের। পাঁচ ধাপ পিছিয়ে ২১তম স্থানে নেমে গেছেন এই বাঁহাতি স্পিনার।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa