ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

ক্রিকেট

ছেলেদের সমান পারিশ্রমিক মেয়েদেরও, নিউজিল্যান্ডের ইতিহাস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, জুলাই ৫, ২০২২
ছেলেদের সমান পারিশ্রমিক মেয়েদেরও, নিউজিল্যান্ডের ইতিহাস

ক্রিকেটে প্রথমবারের মতো ছেলে ও মেয়েদের পারশ্রমিকে সমতা আনল নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। আন্তর্জাতিক ক্রিকেটের পাশাপাশি ঘরোয়া ক্রিকেটেও এই নিয়ম বজায় রেখেছে নিউজিল্যান্ডের ক্রিকেট বোর্ড।

 

আগামী আগস্ট মাসের ১ তারিখ থেকে এই চুক্তি কার্যকর হবে। ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো ছেলে ও মেয়ে ক্রিকেটারদের যৌথভাবে রাখা এই চুক্তিতে টেস্ট ফরম্যাটে উভয় দলের ম্যাচ ফি ১০ হাজার ২৫০ নিউজিল্যান্ড ডলার, ওয়ানডেতে ৪ হাজার ডলার ও টি-টোয়েন্টিতে আড়াই হাজার ডলার।

চুক্তিতে শীর্ষ ক্যাটাগরিতে থাকা একজন নারী ক্রিকেটার আয় করতে পারবেন বছরপ্রতি ১ লাখ ৬৩ হাজার ২৪৬ ডলার। আগে যা ছিল সর্বোচ্চ ৮৩ হাজার ৪৩২ ডলার। এছাড়া নবম ক্যাটাগরিতে থাকা নারী ক্রিকেটারও আয় করতে পারবেন সর্বোচ্চ ১ লাখ ৪৮ হাজার ৯৪৬ ডলার (আগে যা ছিল সর্বোচ্চ ৬৬ হাজার ২৬৬ ডলার) এবং সপ্তদশ ক্যাটেগরিতে থাকা ক্রিকেটারদের আয় হবে এক লাখ ৪২ হাজার ৩৪৬ ডলার পর্যন্ত (আগে যা ছিল সর্বোচ্চ ৬২ হাজার ৮৩৩)।

ম্যাচ ফি ছাড়াও চুক্তিতে নারী ক্রিকেটারদের সংখ্যা আরও বাড়িয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট। প্রতি দলে ৯ জন করে রাখার নিয়ম বদলে বেড়ে ১২ জন করে রাখার নিয়ম করা হয়েছেন। এছাড়া ভ্রমণ, আবাসন, ট্রেনিংসহ অন্যান্য সুযোগ-সুবিধাতেও ছেলে ও মেয়ে ক্রিকেটারদের একই মান নিশ্চিত করা হয়েছে এই চুক্তিতে। থাকবে গর্ভকালীন ও মাতৃত্বকালীন সুযোগ-সুবিধাগুলোও।  

এদিকে ছেলেদের ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে ম্যাচ সংখ্যা বেশি হওয়ায় তাদের সামগ্রিক আয় মেয়েদের চেয়ে বেশিই থাকবে। শীর্ষ ক্যাটাগরিতে থাকা একজন পুরুষ ক্রিকেটার আয় করতে পারবেন বছরে ৫ লাখ ২৩ হাজার ৩৯৬ ডলার পর্যন্ত (আগে ছিল সর্বোচ্চ ৪ লাখ ৫৯ হাজার ৭৪৭ ডলার)।

বাংলাদেশ সময়: ১২০১ ঘণ্টা, জুলাই ০৫, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa