ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের জন্মদিন

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের জন্মদিন

সাকিব আল হাসান সম্পর্কে নতুন করে বলার কিছুই নেই। প্রায় ১৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে বিশ্বকে দেখিয়েছেন, চাইলে তিনি কী করতে পারেন।

ধীরে ধীরে নিজেকে বিশ্বসেরা ও কিংবদন্তিদের কাতারে নিয়ে যাওয়া সাকিবের আজ বুধবার (২৪ মার্চ) জন্মদিন। ৩৫তম জন্মদিনটা দারুণভাবেই উপভোগ করছেন সাকিব। কেননা গতকালই দক্ষিণ আফ্রিকায় ইতিহাস গড়েছে বাংলাদেশ। প্রথমবারের মতো দেশটির মাটিতে কোনো ফরম্যাটে (ওয়ানডে) সিরিজ জিতেছে টাইগাররা। যদিও তার পরিবারের একাধিক সদস্য অসুস্থ থাকায় তিনি টেস্ট সিরিজের আগে দেশে ফিরে আসছেন।

মাঠে যেমন ব্যাট-বলে কথা বলেন সাকিব তেমনি মাঠের বাইরের বিতর্কেও কম যান না। পারফরম্যান্স-বিতর্ক যেন স্বাভাবিক বিষয় তার জন্য।

১৯৮৭ সালে আজকের দিনে মাগুরা জেলায় জন্মগ্রহণ করেন সাকিব। ২০০৬ সালের আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় দেশের ক্রিকেটের এই পোস্টারবয়ের। কয়েকমাস পর একই দলের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় তার। পরের বছর ভারতের বিপক্ষে প্রথমবার সাদা পোশাকের জার্সি গায়ে চড়ান সাকিব।  

প্রতিপক্ষ ক্রিকেটারদের পাশাপাশি প্রায় সময় সমালোচকদেরও সামাল দিতে হয় তাকে। বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ডেও জড়িয়েছেন তিনি।  জুয়াড়িদের দেওয়া প্রস্তাব গোপন করায় ২০১৯ সালের অক্টোবরে এক বছরের স্থগিত নিষেধাজ্ঞাসহ দুই বছরের জন্য সব রকমের ক্রিকেটীয় কার্যক্রম থেকে নিষিদ্ধ হোন সাকিব। নিষেধাজ্ঞা শেষে গত বছর ক্রিকেটে ফেরেন সাকিব।  

তৃতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান এবং ৫০০ উইকেট অর্জন করা সাকিব দীর্ঘদিন ধরে ওয়ানডে অলরাউন্ডার র্যাংকিংয়ে আছেন শীর্ষে। এছাড়াও একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে তিনি খেলেছেন সারা বিশ্বের প্রায় সব ফ্র্যাঞ্জাইজি লিগে।

সাকিবের ক্যারিয়ার
টেস্ট ক্রিকেটে ম্যাচ খেলেছেন ৫৯ টি, ব্যাট করেছেন ১০৯ ইনিংস, রান ৪০২৯, গড় ৩৯.৫০, শতক ৫ টি, অর্ধশতক ২৬ টি, উইকেট ২১৫ টি, ইনিংসে ৫ উইকেট ১৮ বার।  

ওডিআই ক্রিকেট ম্যাচ খেলেছেন ২২১ টি, ইনিংস ২০৯ টি, রান ৬৭৫৫, গড় ৩৭.৭৩, স্ট্রাইক রেট ৮২.২৫, শতক ৯ টি, অর্ধশতক ৫০ টি, উইকেট ২৮৫ টি, বোলিং গড় ২৯.৪৭, ইনিংসে ৫ উইকেট ৩ বার।

টি-২০ ক্রিকেটে ৯৫ ম্যাচে রান ১৯০৮, ৯টি ফিফটি, উইকেট ১১৯ টি, ইনিংসে ৫ উইকেট ১ বার।

ব্যক্তিগত জীবন
২০১২ সালের ১২ ডিসেম্বর সাকিব আল হাসান যুক্তরাষ্ট্র প্রবাসী উম্মে আহমেদ শিশিরের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বর্তমানে তিনি দুই কন্যা এবং একটি পুত্র সন্তানের জনক।  

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।