ঢাকা, মঙ্গলবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২, ১৫ শাওয়াল ১৪৪৩

ক্রিকেট

আইসিসির বর্ষসেরা টেস্ট দলে নেই বাংলাদেশের কেউ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
আইসিসির বর্ষসেরা টেস্ট দলে নেই বাংলাদেশের কেউ

আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে ভারতীয় দলের কেউ না থাকলেও টেস্ট দলে বাজিমাত করেছে তারা। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা কর্তৃক প্রকাশিত বর্ষসেরা টেস্ট একাদশে জায়গা করে দনিয়েছেন ভারতীয় ক্রিকেটার রোহিত শমা, রিশাভ পন্ত ও রবিচন্দ্রন অশ্বিন।

বর্ষসেরা টেস্ট একাদেশ ভারতের পাশাপাশি ও পাকিস্তান দল থেকেও জায়গা পেয়েছেন সর্বোচ্চ তিন জন করে ক্রিকেটার। নিউজিল্যান্ড থেকে রয়েছেন দুইজন ক্রিকেটার। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও শ্রীলঙ্কা থেকে একজন করে জায়গা পেয়েছেন এই দলে।

একাদশে ওপেনার হিসেবে জায়গা করে নিয়েছেন শ্রীলঙ্কান ও ভারতীয় ওপেনার দিমুথ করুনারত্নে ও রোহিত শর্মা। বছরজুড়ে ৭ ম্যাচ খেলে ৬৯.৩৮ গড়ে করুনারত্নের ব্যাট থেকে আসে ৯০২ রান। পাল্লেকেলেতে বাংলাদেশের বিপক্ষে হাঁকিয়েছেন ডাবল সেঞ্চুরি। অপরদিকে বছরজুড়ে ৪৭.৬৮ গড়ে রোহিত শর্মার সংগ্রহ ছিল ৯০৬ রান। হাঁকিয়েছেন দুইটি সেঞ্চুরিও।

তিনে থাকা অস্ট্রেলিয়ান ব্যাটার মার্নাশ লাবুশেন দুর্দান্ত ফর্ম দেখিয়ে উঠে এসেছেন র‌্যাংকিংয়ের চূড়ায়। বছরজুড়ে মাত্র পাঁচ ম্যাচ খেলে ৬৫.৭৫ গড়ে অস্ট্রেলিয়া এই ব্যাটার করেছেন ৫৩৬ রান। চারে থাকা ইংলিশ ব্যাটার জো রুট ২০২১ সালের সর্বোচ্চ স্কোরার। দলের পারফরম্যান্স খরা থাকলেও ব্যক্তিগত ফর্মে উজ্জ্বল থাকা এই ব্যাটার ১৫ ম্যাচে ৬১ গড়ে করেছেন ১৭০৮ রান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এক পঞ্জিকাবর্ষে যা তৃতীয় সর্বোচ্চ।

একাদশে অধিনায়কের দায়িত্বে থাকা কেন উইলিয়ামসন নিউজিল্যান্ডকে জিতিয়েছেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। দলের হয়ে বছরজুড়ে মাত্র চার ম্যাচ খেলে এক সেঞ্চুরির পাশাপাশি ৬৫.৮৩ গড়ে করেছেন ৩৯৫ রান।

ছয়ে থাকা পাকিস্তানি ব্যাটার ফাওয়াদ আলম কাটিয়েছেন ক্যারিয়ারের সেরা বছর। ২০২১ সালে ৯ ম্যাচ খেলে তিন সেঞ্চুরির পাশাপাশি ব্যাট হাতে ৫৭.১০ গড়ে করেছেন ৫৭১ রান। উইকেটরক্ষ হিসেবে একাদশে থাকা ভারতীয় রিশাভ পন্ত ১২ ম্যাচে করেছে ৭৪৮ রান। ২৩ ইনিংস খেলে গ্লাভস হাতে করেছেন ৩৯টি ডিসমিসালস।

বোলার হিসেবে আইসিসির বর্ষসেরা টেস্ট একাদশে জায়গা করে নেওয়া ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ৯ ম্যাচ খেলে নিয়েছেন ৫৪ উইকেট। নিউজিল্যান্ড পেসার কাইল জেমিসন পাঁচ ম্যাচ খেলে শিকার করেছেন ২৭ উইকেট। পাকিস্তানের পেসার হাসান আলী বল হাতে দারুণ ফর্মে ছিলেন গত বছর। ৯ ম্যাচ খেলে তিনি নিয়েছেন ৪১ উইকেট। আরেক পাকিস্তানি শাহিন শাহ আফ্রিদিও কোনো দিক দিয়ে কম যাননি। বছরজুড়ে ৯ ম্যাচ খেলে তিনি শিকার করেছেন ৪৭ উইকেট।

একনজরে আইসিসি প্রকাশিত বর্ষসেরা টেস্ট একাদশ: দিমুথ করুনারত্নে (শ্রীলঙ্কা), রোহিত শর্মা (ভারত), মার্নাস লাবুশেন (অস্ট্রেলিয়া), জো রুট (ইংল্যান্ড) কেন উইলিয়ামসন (অধিনায়ক, নিউ জিল্যান্ড), ফাওয়াদ আলম (পাকিস্তান), রিশাভ পান্ত (উইকেটরক্ষক, ভারত) রবিচন্দ্রন অশ্বিন (ভারত), কাইল জেমিসন (নিউ জিল্যান্ড), হাসান আলি (পাকিস্তান), শাহিন শাহ আফ্রিদি (পাকিস্তান)।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa