ঢাকা, শনিবার, ১৫ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারি ২০২২, ২৫ জমাদিউস সানি ১৪৪৩

ক্রিকেট

এজাজের ‘১০ উইকেট’ ম্লান করে ভারতের ইতিহাসগড়া জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২১
এজাজের ‘১০ উইকেট’ ম্লান করে ভারতের ইতিহাসগড়া জয়

রেকর্ড গড়ে বিশাল জয়ে দ্রাবিড়ের টেস্ট অধ্যায় শুরু করলো ভারত। সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে মুম্বাই টেস্টের চতুর্থ দিনে জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল মাত্র ৫ উইকেট।

খেলতে নেমে প্রথম সেশনেই তা সহজেই করে নিলো স্বাগতিকরা। পেল ৩৭২ রানের বিশাল জয়।

চতুর্থ দিনে খেলতে নেমে কিউইদের শিবিরে প্রথম আঘাত হানেন জয়ন্ত যাদব। গত টেস্টে ব্যাট হাতে দুর্দান্ত থাকা রাচিন রবিন্দ্রকে ১৮ রানে ফিরিয়ে দেন ভারতীয় এই স্পিনার। নিজের পরের ওভারেই ডানহাতি এই স্পিনার ফেরান কাইল জেমিসন ও টিম সাউদিকেও। শূণ্য রানে এ দুই ব্যাটারের বিদায়ের পর জয়ের আরও কাছে পৌঁছে যায় ভারত।  

এরপর ১ রান করে যাদবের বলে ফেরেন উইলিয়াম সমারভিলও। থিতু হয়ে অবশ্য অপরপ্রান্তে ব্যাট চালিয়ে যাচ্ছিলেন হেনরি নিকলস। তবে অশ্বিনের স্পিন ঘূর্ণিতে বেশিক্ষণ টিকতে পারেননি তিনি। ব্যক্তিগত ৪৪ রানে তার বিদায়ের পর জয় নিশ্চিত হয় ভারতের। ৩৭২ রানের বিশাল ব্যবধানে কিউইদের হারিয়ে দেশের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ জয় তুলে নেয় তারা। স্বাগতিকদের হয়ে অশ্বিন ও যাদব চারটি করে উইকেট নেন। বাকি উইকেটটি নেন অক্ষর প্যাটেল।

প্রথম টেস্টে দারুণ খেলে ড্র করা নিউজিল্যান্ড দ্বিতীয় টেস্টে খেলতে নামে অধিনায়ক কেন উইলিয়ামসনকে ছাড়ায়। ইনজুরিতে পড়ে দল থেকে ছিটকে পড়েন তিনি। অপরদিকে চোট পেয়ে ভারতীয় দলেও ছিলেন না আজিঙ্কা রাহানে, ইশান্ত শর্মা ও রবীন্দ্র জাদেজা।  

ওয়াংখেড়ে স্টেডিয়ামে প্রথম ইনিংসে ১০ উইকেট নিয়ে ইতিহাস গড়েন কিউই স্পিনার এজাজ প্যাটেল। তার বোলিং তোপে ৩২৫ রানে গুটিয়ে যায় ভারত। কিন্তু এজাজের এই রেকর্ড ম্লান করে সফরকারীদের মাত্র ৬২ রানে অলআউট করে দেয় ভারত।

কিউইদের ফলোঅনে না ফেলে ভারত ব্যাট করতে নেমে যোগ করে আরও ২৭৬ রান। ৫৪০ রানের বিশাল লক্ষ্য তাড়া খেলতে নেমে খেয় হারিয়ে ফেলে সফরকারীরা। শেষ পর্যন্ত ৩৭২ রানের বিশাল পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২১
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa