ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

কিউইদের ওপর হামলার হুমকিদাতা ভারতীয়: পাকিস্তানি মন্ত্রী

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
কিউইদের ওপর হামলার হুমকিদাতা ভারতীয়: পাকিস্তানি মন্ত্রী

সম্প্রতি নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান সফর বাতিল করেছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। বিষয়টি নিয়ে কম সমালোচনা হয়নি।

তবে পাকিস্তানের তথ্যমন্ত্রীর দাবি, নিউজিল্যান্ড দলের ওপর হামলার হুমকি দেওয়া হয়েছিল ই-মেইলের মাধ্যমে, যা এসেছিল ভারত থেকে।  

বার্তা সংস্থা রয়টার্স এমনটাই জানিয়েছে।

গত শুক্রবার (১৭ সেপ্টেম্বর) মাঠে টস গড়াবার আগেই নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান সফর বাতিল করে নিউজিল্যান্ড। আজ বুধবার দলটি দেশে ফিরে গেছে। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড জানিয়েছে, নির্দিষ্ট হুমকির কারণেই তারা সফর বাতিল করতে বাধ্য হয়েছে। কিন্তু তাদের পক্ষ থেকে এ সম্পর্কে বিস্তারিত কিছুই জানানো হয়নি।  

এদিকে নিউজিল্যান্ড ক্রিকেট বিষয়টি খোলাসা না করলেও পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরীর দাবি, কিউইদের ওপর হামলার হুমকি দিয়ে পাঠানো ই-মেইল এসেছিল ভারত থেকে। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে সাংবাদিকদের তিনি বলেন, ‘(হামলার হুমকি সম্বলিত) ই-মেইলটি ভারত থেকে পাঠানো হয়েছিল ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) এর মাধ্যমে, যার লোকেশন দেখাচ্ছে সিঙ্গাপুর। ’

পাকিস্তানি মন্ত্রীর দাবির ব্যাপারে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া দেখায়নি। পারমানবিক শক্তিধর প্রতিবেশী দেশ দুটি দীর্ঘদিন থেকে সহিংসতার জন্য একে অপরকে দোষারূপ করে আসছে।  

এছাড়া ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজ দলের পাকিস্তান সফরে আসার কথা ছিল। ক্যারিবীয়দেরও নাকি হুমকি দেওয়া হয়েছে। তবে ফাওয়াদ চৌধুরী এধরনের হুমকির কথা অস্বীকার করেছেন। তবে পরিস্থিতি মোটেও পাকিস্তানের পক্ষে নেই।  

২০০৯ সালে সফররত শ্রীলঙ্কা দলের ওপর সন্ত্রাসী হামলার পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে একঘরে হওয়ার পর সম্প্রতি দেশটি স্বাভাবিক অবস্থা ফেরানোর চেষ্টা করছিল। জিম্বাবুয়ে, বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার মতো দলের সিরিজ আয়োজন করে সেই পথে অনেকটা এগিয়েও গিয়েছিল তারা। কিন্তু সম্প্রতি তালেবান আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা দখল করার পর পরিস্থিতি ফের বদলে গেছে।

পাকিস্তান প্রকাশ্যে তালেবানের পক্ষ নেওয়ায় ক্রিকেটবিশ্বে তাদের ভাবমূর্তি সংকটের মুখে পড়েছে। যার জেরে এরইমধ্যে নিউজিল্যান্ড সফর বাতিল করেছে। পরে গত সোমবার (২০ সেপ্টেম্বর) এক বিবৃতি দিয়ে নিজেদের পুরুষ ও নারী দলকে পাকিস্তানে না পাঠানোর সিদ্ধান্ত জানায় ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।  

দীর্ঘ ১৬ বছর পর পাকিস্তানে যাওয়ার কথা ছিল ইংল্যান্ডের। আগামী মাসের ১৩ ও ১৪ তারিখ টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হতো ছেলে ও মেয়েদের সিরিজ। কিন্তু নিউজিল্যান্ড ক্রিকেট দলের সিরিজ বাতিলের প্রভাবে শেষ পর্যন্ত সফর বাতিল করে ইংল্যান্ডও।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।