ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশকে ৯৪ রানের লক্ষ্য দিল নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২১
বাংলাদেশকে ৯৪ রানের লক্ষ্য দিল নিউজিল্যান্ড

শুরুতে ব্যাটিং করতে নেমে বাংলাদেশের স্পিনার নাসুম আহমেদ ও মেহেদী হাসানের ঘূর্ণিঝরের মুখে পড়ে নিউজিল্যান্ড। এরপর তোপ দাগেন মোস্তাফিজুর রহমানও।

তবে চারে নামা উইল ইয়াংয়ের ধৈর্যশীল ব্যাটিংয়ে কিউইরা ১৯.৩ ওভারে থেমে যায় ৯৩ রানে।

সিরিজের চতুর্থ টি-টোয়েন্টিতে বুধবার টসে জিতে ব্যাটিং বেছে নেন নিউজিল্যান্ডের অধিনায়ক টম ল্যাথাম। শুরুতে ব্যাট করতে নেমে ইয়াংয়ের ৪৬ রানের ইনিংসে ভর করে বাংলাদেশের সামনে ৯৪ রানের লক্ষ্য দেয় সফরকারীরা।

ফিল্ডিংয়ে নেমে নাসুম আহমেদকে দিয়ে বোলিং আক্রমণ শুরু করে বাংলাদেশ। ওভারের পঞ্চম বলেই আসে সাফল্য। পাঁচ বল খেলে কোনো রান না করা রাচিন রবীন্দ্রর তুলে দেওয়া ক্যাচ মিডউইকেটে দারুণ দক্ষতায় তালুবন্দি করেন সাইফউদ্দিন। ওই ওভারে আর কোনো রান আসেনি। মেডেন উইকেট তুলে নেন নাসুম।  

দ্বিতীয় ওভারে বল হতে আসেন সাকিব। পঞ্চম বলে রিভার্স সুইপে ছক্কা হাঁকান ফিন অ্যালেন। ওভার থেকে আসে ১০ রান। ফিরতি ওভারে এসেই ৮ বলে ১ ছক্কায় ১২ রান করা ফিন অ্যালেনকে তুলে নেন নাসুম। ক্যাচ নেন সেই সাইফউদ্দিন। ১৬ রানে কিউইদের দ্বিতীয় উইকেটের পতন।

ল্যাথাম আর ইয়ং জুটিতে এগিয়ে যাওয়ার চেষ্টা করে কিউইরা। প্রথম এবং ৭ম ওভারের মাঝেই দুটি রিভিউ শেষ করে ফেলে বাংলাদেশ। দুটিই ছিল লেগ বিফোরের আবেদন। একাদশ ওভারে টাইগারদের ব্রেক থ্রু দেন স্পিনার শেখ মেহেদি আর নুরুল হাসান সোহান। মেহেদির বলে ২৬ বলে ২১ করা ল্যাথামকে স্টাম্পড করে দেন সোহান। ভাঙে ৪৭ বলে ৩৫ রানের জুটি।  

পরের ওভারেই জোড়া আঘাত হানেন নাসুম আহমেদ। তার বলে বোল্ড হয়ে হেনরি নিকোলাস (১)। পরের বলেই কলিন ডি গ্র্যান্ডহোম (০) ক্যাচ দেন নুরুল হাসান সোহানের হাতে। হ্যাটট্রিকের সুযোগ ছিল। ওভারের চতুর্থ বলটি টম ব্লান্ডেলের ব্যাটের খুব কাছ দিয়ে গেলেও স্পর্শ করেনি।  

তবে ১৬তম ওভারে আক্রমণে এসে ব্লান্ডেলকে (৪) মোহাম্মদ নাঈমের ক্যাচ বানিয়ে ফেরান মোস্তাফিজ। একই ওভারে ফিজ নিজের বলেই কোল ম্যাকনচির ক্যাচ নেন। এরপর এজাজ প্যাটেলকে (৪) বোল্ড করে ফেরান সাইফউদ্দিন।  

নিজের ও ইনিংসের শেষ ওভারের দ্বিতীয় বলে ফিফটির দিকে ছুটতে থাকা ইয়াংয়ের উইকেট নেন মোস্তাফিজ। কিউই মিডল অর্ডার ব্যাটসম্যান বিদায়ের আগে ৪৮ বলে ৫ চার ও ১ ছক্কায় ৪৬ রান করেন। এরপর ওভারের তৃতীয় বলে কিউইদের শেষ উইকেট ও ম্যাচে নিজের চতুর্থ উইকেট তুলে নেন মোস্তাফিজ।

বল হাতে ৪ ওভারে দুই মেডেনসহ ১০ রান খরচে ৪ উইকেট নিয়েছেন নাসুম। সমান উইকেট পেতে ৩.৩ ওভারে মাত্র ১২ রান খরচ করেছেন মোস্তাফিজ। ১টি করে উইকেট গেছে সাইফউদ্দিন ও মেহেদীর দখলে।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।