ঢাকা, মঙ্গলবার, ১২ শ্রাবণ ১৪২৮, ২৭ জুলাই ২০২১, ১৬ জিলহজ ১৪৪২

ক্রিকেট

ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা নিউজিল্যান্ডের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৯ ঘণ্টা, জুন ২৩, ২০২১
ভারতকে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা নিউজিল্যান্ডের

টানটান উত্তেজনায় ভরা ফাইনালের ষষ্ঠ দিনে বোলারদের দাপটের পর দুই অভিজ্ঞ ব্যাটসম্যান কেন উইলিয়ামসন ও রস টেইলরের ব্যাটে ভর করে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতলো নিউজিল্যান্ড।  

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পথে বুধবার সাউদাম্পটনের রোজ বোলে কোহলিবাহিনীকে ৮ উইকেটে হারিয়েছে কিউইরা।

 এটাই বড় কোনো বৈশ্বিক আসরে কিউইদের প্রথম শিরোপা। এর আগে বৈশ্বিক টুর্নামেন্টের সেমিফাইনাল ও ফাইনালে খেললেও শিরোপা জেতা হয়নি তাদের। গত ওয়ানডে বিশ্বকাপে তো অল্পের জন্য শিরোপা হাতছাড়া হয়েছিল। অবশেষে তাদের আক্ষেপ ঘুচলো।  

অথচ এই ম্যাচ শেষ হওয়া নিয়েই ছিল সংশয়।  বৃষ্টির কারণে প্রথম দিনের খেলা পরিত্যাক্ত হলে রিজার্ভ ডে থেকে শুরু হয় ম্যাচ। এরপর খেলা শুরু হলেও পরবর্তী ৫ দিনের একটা পুরো দিন চলে যায় বৃষ্টির দখলে। এরপরও থেমে থেমে বাগড়া দেয় বৃষ্টি। এমনকি শিরোপা ভাগাভাগির কথাও ভাবা হচ্ছিলো। তবে তবে শেষ পর্যন্ত ২০১৯ সাল থেকে শুরু হওয়া মর্যাদাপূর্ণ 'টেস্ট বিশ্বকাপের' সফল সমাপ্তি ঘটলো। আর তাতে শেষ হাসি হাসলো উইলিয়ামসনবাহিনী।

ভারতের ছুড়ে দেওয়া ১৩৯ রানের মামুলি লক্ষ্য তাড়া করার জন্য ৫৩ ওভার হাতে ছিল নিউজিল্যান্ডের। সেই লক্ষ্যে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৪৪ রানে দুই ওপেনারের উইকেট হারিয়েছিল কিউইরা। তবে এরপর আর কোনো বিপদ হতে দেননি নিউজিল্যান্ডের বর্তমান টেস্ট দলের সবচেয়ে অভিজ্ঞ দুই ব্যাটসম্যান উইলিয়ামসন ও টেইলর। এর মধ্যে অধিনায়ক উইলিয়ামসন ফিফটি করে অপরাজিত থাকেন। আর টেইলর দারুণ সঙ্গ দিয়ে ফিফটি ছুঁইছুঁই ইনিংস খেলেন। দুজনের অবিচ্ছিন্ন জুটিতে আসে ৯৬ রান।  

শেষ ইনিংসে ভারতের রবীচন্দ্রন অশ্বিন একাই ২ উইকেট তুলে নিয়েছেন।  

এর আগে ৬৪ রানে ২ উইকেট নিয়ে পঞ্চম দিন ব্যাট করতে নেমে কিউই বোলারদের তোপের মুখে পড়ে ভারতীয় দল। ঋষভ পন্থ (৪১) ছাড়া ভারতের আর কোনো ব্যাটসম্যানই বলার মতো কোনো রানের দেখা পাননি। শেষ পর্যন্ত মাত্র ১৭০ রানেই গুটিয়ে যায় কোহলিদের দ্বিতীয় ইনিংস।

বল হাতে ৪ উইকেট নেন কিউই পেসার টিম সাউদি। ৩ উইকেট নেন ট্রেন্ট বোল্ট, ২ উইকেট কাইল জেমিসনের। বাকি উইকেট নেইল ওয়াগনারের।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে ২১৭ রান করেছিল ভারতীয়রা। জবাবে অবশ্য নিউজিল্যান্ডও খুব বেশিদূর যেতে পারেনি। তারা অল-আউট হয়েছে ২৪৯ রানে। ফলে ৩২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ভারত।

ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন নিউজিল্যান্ডের কাইল জেমিসন।

বাংলাদেশ সময়: ২৩৩৯ ঘণ্টা, জুন ২৪, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa