ঢাকা, মঙ্গলবার, ১২ শ্রাবণ ১৪২৮, ২৭ জুলাই ২০২১, ১৬ জিলহজ ১৪৪২

ক্রিকেট

জিম্বাবুয়ে সফরের বাংলাদেশ দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, জুন ২৩, ২০২১
জিম্বাবুয়ে সফরের বাংলাদেশ দল ঘোষণা

আসন্ন জিম্বাবুয়ে সফরের পূর্ণাঙ্গ সিরিজের জন্য তিন ফরম্যাটের আলাদা দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

তিন সংস্করণ মিলিয়ে একমাত্র নতুন মুখ শামীম হোসেন।

অনূর্ধ্ব–১৯ বিশ্বকাপজয়ী এ তারকা টি-টোয়েন্টিতে সুযোগ পেয়েছেন। চলমান ঢাকা প্রিমিয়ার লিগে ভালো পারফরম্যান্সে করে সব সংস্করণেই ডাক পেয়েছেন নুরুল হাসান সোহান। তিন ফরম্যাটে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

মুমিনুল হক আর তামিম ইকবাল অধিনায়কত্ব করবেন যথাক্রমে টেস্ট ও ওয়ানডেতে। টি–টোয়েন্টি দলের অধিনায়ক মাহমুদউল্লাহ।

এই সফরে মোস্তাফিজ আছেন শুধু সীমিত ওভারের সিরিজে। টি–টোয়েন্টি দলে আবারও ফিরেছেন লেগ স্পিনার আমিনুল ইসলাম।  তবে ওয়ানডে দল থেকে বাদ পড়ে সৌম্য সরকার আছেন কেবল টি-টোয়েন্টি দলে।

এই সফরে রয়েছে একটি টেস্ট, তিন ম্যাচের ওয়ানডে ও সমান টি-টোয়েন্টি সিরিজ। পূর্ণঙ্গ এই সফরের সবকটি ম্যাচই হবে স্পোর্টস ক্লাব মাঠে।

করোনা ভাইরাসের কারণে এই সিরিজও হবে জৈব-সুরক্ষা বলয়ে। মাঠে দর্শক প্রবেশের অনুমতি থাকবে না।

আগামী ২৮ জুন রাতে হারারের উদ্দেশে ঢাকা ছাড়বে টাইগাররা। তবে সফরটিতে কোয়ারেন্টিন থাকছে মাত্র এক দিনের।

সিরিজের একমাত্র টেস্ট শুরু হবে ৭ জুলাই থেকে। যেখানে ১৬ জুলাই থেকে শুরু তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। পরের দুটি ম্যাচ ১৮ ও ২০ জুলাই। ওয়ানডে সিরিজটি আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ।

সফরে টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচ ২৩, ২৫ ও ২৭ জুলাই।

টেস্ট ও ওয়ানডে ম্যাচগুলি শুরু হবে স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় (বাংলাদেশ সময় দেড়টা), টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলি শুরু দুপুর সাড়ে ১২টায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে চারটা)।

এই সফরে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। টেস্ট সিরিজের আগে ৩ ও ৪ জুলাই হবে দুই দিনের ম্যাচ। ১৪ জুলাই হবে একদিনের প্রস্তুতি ম্যাচ।

২০১৩ সালের পর প্রথমবার জিম্বাবুয়ে সফরে যাচ্ছে বাংলাদেশ।

টেস্ট দল: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী, নুরুল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরী, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, শরিফুল ইসলাম।

ওয়ানডে দল:  তামিম ইকবাল (অধিনায়ক), মোহাম্মদ নাঈম, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, নুরুল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, শরিফুল ইসলাম।

টি–টোয়েন্টি দল: মাহমুদউল্লাহ (অধিনায়ক), তামিম ইকবাল, মোহাম্মদ নাঈম, লিটন দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন, নুরুল হাসান, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, আমিনুল ইসলাম, সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, জুন ২৩, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa