ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মহারাজের হ্যাটট্রিক, সিরিজ জিতলো দ. আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, জুন ২২, ২০২১
মহারাজের হ্যাটট্রিক, সিরিজ জিতলো দ. আফ্রিকা সংগৃহীত ছবি

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে বড় ব্যবধানে হারিয়ে সিরিজ ঘরে তুলেছে দক্ষিণ আফ্রিকা। দলের জয়ের দিনে দারুণ এক হ্যাটট্রিকের দেখা পেয়েছেন প্রোটিয়া স্পিনার কেশব মহারাজ।

 

সেইন্ট লুসিয়ার ড্যারেন স্যামি জাতীয় স্টেডিয়ামে মঙ্গলবার ১৫৮ রানের বড় জয় পেয়েছে দক্ষিণ আফ্রিকা। সেই সঙ্গে ২-০ ব্যবধানে সিরিজও ঘরে তুলেছে প্রোটিয়ারা।  

৫ উইকেট ও ৬১ রান করে ম্যাচ সেরা কাগিসো রাবাদা হলেও বড় ভূমিকা রেখেছেন মহারাজ। জিওফ গ্রিফিনের পর ৬১ বছর পর দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টেস্টে হ্যাটট্রিকের দেখা পেয়েছেন তিনি। ১৯৬০ সালে ইংল্যান্ড সফরে হ্যাটট্রিকের দেখা পেয়েছিলেন গ্রিফিন।

৩৬তম ওভারে উইন্ডিজের সেট ব্যাটসম্যান কাইরন পাওয়েলকে বিদায় করে শুরু মহারাজের। পরের বলে তার শিকান হন জেসন হোল্ডার। মহারাজের নিরীহ দর্শন বলে ডিফেন্স করতে যান ক্যারিবীয় অলরাউন্ডার। কিন্তু বল তার ব্যাটের ভেতরের দিকে ছুঁয়ে চলে যায় শর্ট লেগে থাকা কিগান পিটারসেনের হাতে। মহারাজের পরের বলটি স্পিন করেনি। সোজা বলেই লেগ স্লিপে থাকা উইয়ান মুল্ডারের হাতে ক্যাচ তুলে দিয়ে মহারাজকে হ্যাটট্রিক উপহার দেন জশুয়া ডা সিলভা।

সবমিলিয়ে দ্বিতীয় ইনিংসে ১৭.৩ ওভার বল করে ৫ উইকেট নেন মহারাজ। তার বাকি দুই শিকার কেমার রোচ এবং জেডন সিলস। মহারাজের সাফল্যের দিনে দ্বিতীয় টেস্টে সহজ জয় তুলে নিয়েছে তার দল।  

ডিন এলগারের ৭৭ ও কুইন্টন ডি ককের ৯৬ রানে ভর করে নিজেদের প্রথম ইনিংসে ২৯৮ রান করেছিল দক্ষিণ আফ্রিকা। জবাবে ১৪৯ রানে শেষ হয় স্বাগতিকদের ইনিংস। দ্বিতীয় ইনিংসে ১৭৪ রানেই শেষ হয় সফরকারীদের ইনিংস। ৩২৩ রানের লক্ষ্য তাড়ায় নেমে মহারাজ-রাবাদাদের তোপের মুখে ১৬৫ রানেই থামে উইন্ডিজের ইনিংস।

সিরিজ সেরা নির্বাচিত হয়েছেন কুইন্টন ডি কক।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, জুন ২২, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।