ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

আফগানিস্তানের অধিনায়ক হতে চান না রশিদ খান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, জুন ৪, ২০২১
আফগানিস্তানের অধিনায়ক হতে চান না রশিদ খান

কিছুদিন আগেই আফগানিস্তানের ওয়ানডে ও টেস্ট দলের অধিনায়ক হিসেবে হাসমতউল্লাহ শহীদির নাম ঘোষণা করেছে দেশটির ক্রিকেট বোর্ড (এসিবি)। কিন্তু টি-টোয়েন্টি অধিনায়কের নাম ঘোষণা করা হয়নি।

ধারণা করা হচ্ছিল, আগের অধিনায়ক রশিদ খানের কাঁধেই বর্তাবে এই দায়িত্ব। কিন্তু আফগান অলরাউন্ডার সাফ জানিয়ে দিলেন, জাতীয় দলের নেতৃত্ব দিতে চান না তিনি।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ‘ক্রিকইনফো’কে রশিদ খান বলেন, ‘আমি পরিস্কার করে বলতে চাই, আমি খেলোয়াড় হিসেবেই ঠিক আছি। আমি সহ-অধিনায়ক হিসেবে যেকোনো প্রয়োজনে অধিনায়কের সহযোগিতা করতে পারি। তবে সবচেয়ে ভালো হয় এই দায়িত্ব থেকে আমি দূরে থাকলে। ’

২২ বছর বয়সী লেগ স্পিনার আরও বলেন, ‘আমি খেলোয়াড় হিসেবে দলের কাজে লাগতে চাই। অধিনায়কত্ব করলে যে বাড়তি চাপ থাকে তা আমার পারফরম্যান্সে প্রভাব ফেলতে পারে। তাছাড়া, এটা সময়সাপেক্ষ ব্যাপার। এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আসন্ন বিশ্বকাপ এবং নেতৃত্ব দেওয়া এখন আমার জন্য বাড়তি চাপ হয়ে যাবে। ফলে আমি খেলোয়াড় হিসেবেই ঠিক আছি এবং বোর্ড ও নির্বাচকরা যেভাবে চাইবেন আমি তাতেই খুশি থাকবো। ’

তিন ফরম্যাটের ভিন্ন ভিন্ন অধিনায়ক বেছে নেওয়ার পথে হেঁটে খুব একটা সুবিধা করতে পারেনি এসিবি। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপের দুই মাস আগে তিন ফরম্যাটের অধিনায়ক আসগর আফগানকে সরিয়ে দিয়ে নেতৃত্ব ভাগ করে দেওয়া হয় রহমত শাহ (টেস্ট), গুলবদিন নাইব (ওয়ানডে) এবং রশিদ খানের (টি-টোয়েন্টি) মধ্যে।

গত ওয়ানডে বিশ্বকাপে কোনো ম্যাচ জিততে না পারায় নাইবকে সরিয়ে আফগানিস্তানের তিন ফরম্যাটের অধিনায়ক করা হয় রশিদ খানকে। কিন্তু ওই বছরের ডিসেম্বরে ফের আসগর আফগানকে তিন ফরম্যাটের অধিনায়ক হিসেবে ফিরিয়ে আনা হয়।  

এর ঠিক ১৫ মাস পর আসগরের কাছ থেকে অধিনায়কত্ব কেড়ে নেওয়া হয়। পরে হাসমতউল্লাহকে বানানো হয় ওয়ানডে ও টেস্ট দলের অধিনায়ক। কিন্তু আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানদের নেতৃত্ব কে দেবেন তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। যাকে এই দায়িত্বে ভাবা হচ্ছে সেই রশিদ নিজে ‘না’ বলে দেওয়ার পর জটিলতা আরও বাড়লো।

তবে দলের নেতৃত্বশূন্যতা নিয়ে খুব একটা দুশ্চিন্তা করছেন না রশিদ খান। বললেন, ‘আসগর দলের জন্য গত চার-পাঁচ বছরে দারুণ কাজ করেছে। সে ছিল দলের সেরা বিকল্প এবং সে সত্যিই অনেক ভালো কাজ করেছে। ফলে যখন একজন অভিজ্ঞ অধিনায়ক চলে যায় তখন সঠিক নেতৃত্ব খুঁজে বের করা কঠিন কাজ, যা এখন আমাদের সঙ্গে ঘটছে। এখন আমরা দল এবং দেশের জন্য সঠিক নেতৃত্ব খুঁজে বের করার চেষ্টা করছি। ’ 

রশিদ খান এখন লাহোর কালান্দার্সের হয়ে পাকিস্তান সুপার সুপার লিগের (পিএসএল) বাকি অংশে খেলার জন্য সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অবস্থান করছেন। আগামী ৯ জুন থেকে পিএসএলের বাকি অংশ শুরু হবে। গত ফেব্রুয়ারি-মার্চে যখন আসর শুরু হওয়ার কথা ছিল, তখন জাতীয় দলের খেলা থাকায় মাত্র দুই ম্যাচের জন্য চুক্তিবদ্ধ হয়েছিলেন তিনি। জাতীয় দলের খেলা শেষে তার ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্ল্যাস্টে অংশ নেওয়ার কথা ছিল। সেখানে সাসেক্স কাউন্টি ক্রিকেট ক্লাবের হয়ে খেলার কথা থাকলেও করোনা মহামারি পরিস্থিতির অবনতির কারণে সেখানে তার যাওয়া হয়নি।  

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, জুন ০৪, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।