ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কেন্দ্রীয় চুক্তিতে ফিরছেন সাকিব-তাসকিন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, জুন ৪, ২০২১
কেন্দ্রীয় চুক্তিতে ফিরছেন সাকিব-তাসকিন

সাম্প্রতিক ফর্ম বিবেচনায় তাসকিন আহমেদকে কেন্দ্রীয় চুক্তি উপহার দিতে চলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই সঙ্গে সব ফরম্যাটের চুক্তিতে ফিরছেন সাকিব আল হাসান।

 

আগামী সপ্তাহে অনুষ্ঠেয় বিসিবি পরিচালকদের বোর্ড মিটিংয়ে জাতীয় দলের খেলোয়াড়দের সঙ্গে নতুন কেন্দ্রীয় চুক্তি অনুমোদন করা হবে। এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ‘ক্রিকবাজ’।

গত জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে জাতীয় দলে ফেরেন তাসকিন। ওই সিরিজে তার পারফরম্যান্স নির্বাচকদের নজর কাড়ে। এর আগে ইনজুরি ও ফর্মের কারণে প্রায় ৩ বছর জাতীয় দলের বাইরে থাকা ২৬ বছর বয়সী পেসার ২০২০ সালের কেন্দ্রীয় চুক্তিতে ছিলেন না।

গত বছর সবমিলিয়ে ১৭ জন ক্রিকেটার বিসিবির কেন্দ্রীয় চুক্তির তালিকায় ছিলেন। এর মধ্যে ৭ জন ছিলে সব ফরম্যাটের জন্যই চুক্তিবদ্ধ। এবার ধারণা করা হচ্ছে, কেন্দ্রীয় চুক্তিতে এবার থাকবে ১৮ জনের নাম।  

যদিও তাসকিন তিন ফরম্যাটেই চুক্তিবদ্ধ হতে যাচ্ছেন, তারপরও তাকে টি-টোয়েন্টিতে নিয়মিত না-ও দেখা যেতে পারে। কারণ তার ওপর কাজের চাপ কমাতে চায় টিম ম্যানেজমেন্ট, যাতে তার কাছ থেকে সেরাটা বের করে আনা যায়।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই সিরিজের বাংলাদেশ দলে টিম লিডার হিসেবে ছিলেন বিসিবির পরিচালক খালেদ মাহমুদ। তাসকিনের ব্যাপারে ক্রিকবাজকে তিনি বলেন, ‘তাসকিনের ওপর বাড়তি চাপ দিলে উল্টো ফল হতে পারে। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে সে অনেক ওভার বল করেছে। সে ওয়ানডের পরিকল্পনায় অবশ্যই আছে। কিন্তু তাকে তিন ফরম্যাটে খেলাতে চাইলে লম্বা সময়ের জন্য সেটা ক্ষতির কারণ হতে পারে। তার কাছ থেকে দীর্ঘ সময়ের জন্য সার্ভিস পেতে হলে আমাদের ব্যালেন্স করতে হবে। ’

শ্রীলঙ্কায় দ্বিতীয় টেস্ট শেষে তাসকিনের সঙ্গে আলোচনায় বসেছিল টিম ম্যানেজমেন্ট। সেখানেই তার আন্তর্জাতিক ক্যারিয়ার নিয়ে আলোচনা হয়েছে। পরে ক্রিকবাজের কাছে বিষয়টি স্বীকার করেছেন তাসকিন। তিনি বলেন, ‘হ্যাঁ, সিরিজ শেষে নান্নু স্যার (প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু) আমার সঙ্গে কথা বলেছেন। তার মানে এটা নয় যে, আমি টি-টোয়েন্টি খেলবো না। তারা শুধু এটাই চান যে, আমি যেন টেস্ট এবং ওয়ানডেতে বেশি মনোযোগী হই। ’

বিসিবি সূত্রে জানা গেছে, এরইমধ্যে কেন্দ্রীয় চুক্তিতে থাকা খেলোয়াড়দের তালিকা প্রায় চূড়ান্ত করা হয়ে গেছে। আর এই তালিকায় থাকছেন সাকিব। তাকে সব ফরম্যাটের জন্যই বিবেচনায় রাখা হয়েছে। ২০১৯ সালের অক্টোবরে ম্যাচ পাতানোর প্রস্তাব গোপন করায় আইসিসি কর্তৃক নিষিদ্ধ হওয়ার পর তাকে কেন্দ্রীয় চুক্তি থেকে সরিয়ে দিয়েছিল বিসিবি।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, জুন ০৪, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।