ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আফিফের আগে ব্যাটিং করতে চান সাইফউদ্দিন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, মে ৩০, ২০২১
আফিফের আগে ব্যাটিং করতে চান সাইফউদ্দিন মোহাম্মদ সাইফউদ্দিন/ছবি: শোয়েব মিথুন

সর্বশেষ শ্রীলঙ্কা সিরিজে ৮ নম্বরে ব্যাট করেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। কিন্তু তিনি চান আরও আগে ব্যাট করতে।

অন্তত আফিফ হোসেনের আগে ব্যাট করার ইচ্ছা প্রকাশ করেন এই পেস বোলিং অলরাউন্ডার।  

শ্রীলঙ্কা সিরিজে সাতে ব্যাট করেছেন আফিফ হোসেন ধ্রুব। সাইফউদ্দিন জানেন, মিডল অর্ডারে তার ব্যাটিংয়ের সুযোগ প্রায় অসম্ভব। কারণ সেখানে দেশের সেরা ব্যাটসম্যানরা আগেই জায়গা পাকা করে ফেলেছেন। তাই অন্তত আফিফ হোসেনের আগে ব্যাট করতে চান এই পেস বোলিং অলরাউন্ডার। সাতে নেমে আফিফও সুবিধা করতে পারছেন না। শ্রীলঙ্কা সিরিজের তিন ম্যাচে তার ব্যাট থেকে আসে যথাক্রমে ২৭*, ১০ ও ১৬ রান। এর আগে নিউজিল্যান্ড সফরে তিন টি-টোয়েন্টিতে তিনি সর্বমোট ৫৫ রান করেন।  

আসন্ন ডিপিএলে (ঢাকা প্রিমিয়ার লিগে) তারকাবহুল আবাহনী লিমিটেডের হয়ে খেলবেন সাইফউদ্দিন। সেখানেই দুই-একটা ম্যাচে হলেও তিনি ব্যাটিং অর্ডারে আফিফ হোসেনের আগে নামানোর জন্য টিম ম্যানেজমেন্টকে অনুরোধ করবেন।  

রোববার অনুশীলনের ফাঁকে সাইফউদ্দিন সাংবাদিকদের বলেন, '(পাঁচ-ছয়ে ব্যাটিংয়ের) সুযোগ আসবে না এটাই বাস্তবতা। শুধু শুধু বলে লাভ নেই! ঘুরে-ফিরে সাতেই ব্যাট করতে হবে। অবশ্যই টিম ম্যানেজমেন্ট আফিফের আগে আমাকে নামাবে না। তারপরও এক-দুইটা ম্যাচে সুযোগ দেওয়ার জন্য তাদের অনুরোধ করব। '

২৪ বছর বয়সী এই অলরাউন্ডার আরও বলেন, 'যেহেতু গতবার আবাহনীর হয়ে ব্যাট হাতে দারুণ অবদান রেখেছি। যদি উনারা (আবাহনীর টিম ম্যানেজমেন্ট) মনে করেন তাহলে অবশ্যই, আমি ওপরে খেলতে আগ্রহী। ’ 

মূলত পেস বোলার হলেও ব্যাট হাতে সামর্থ্যের কারনেও সাইফউদ্দিনকে অলরাউন্ডার হিসেবে গণ্য করা হয়। কিন্তু নিজের ব্যাটিং সামর্থ্য সেভাবে কাজে লাগাতে পারেননি তিনি। ওয়ানডেতে ২৬ ম্যাচ খেলে ৩২৬ রান করেছেন তিনি। ফিফটি মাত্র ২টি। টি-টোয়েন্টির অবস্থা আরও খারাপ। শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে (তৃতীয়টি ইনজুরির কারণে খেলতে পারেননি) খেলে করেছেন মোট ২৪ রান।  

এর আগে নিউজিল্যান্ড সফরেও ব্যাট হাতে ব্যর্থ হন সাইফউদ্দিন। অথচ যে পজিশনে তিনি ব্যাট করেন, তা মূলত ফিনিশারের জন্য ভাবা হয়। তার ব্যাটিং সামর্থ্যের কথা চিন্তা করেই তাকে ওই পজিশনে নামানো হয়। কিন্তু নিজের নামের প্রতি এখনও সুবিচার করতে পারেননি তিনি। তবে হাল ছাড়ছেন না সাইফউদ্দিন। ফিনিশার হওয়ার জন্য আরও সময় চাইলেন তিনি।  

সাইফউদ্দিন বলেন, ‘সত্যি বলতে উন্নতির শেষ নেই। উন্নতির কথা মুখে বললে হবে না। নিজের তাগিদ থাকতে হবে। ম্যাচ ও অনুশীলনে অনেক সুযোগ পেতে হবে। আজ বললাম আর এক সপ্তাহ বা মাসের মধ্যে সেরা ফিনিশার হয়ে যাব-এটা কঠিন। হয়তো ঘরোয়া ক্রিকেটে নিজেকে কিছুটা প্রমাণ করতে পেরেছি। আন্তর্জাতিক পর্যায়ে ফিনিশারের ভূমিকা পালন করতে হলে আরও ভালো করতে হবে। আরও সুযোগ পেতে হবে। '

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, মে ৩০, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।