ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মেজাজ হারিয়ে জরিমানা গুনলেন তামিম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, মে ২৯, ২০২১
মেজাজ হারিয়ে জরিমানা গুনলেন তামিম ছবি: শোয়েব মিথুন

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আম্পায়ারের আউটের সিদ্ধান্তে মাঠেই মেজাজ হারিয়েছিলেন তামিম ইকবাল। সেই ঘটনার জেরে জরিমানার মুখে পড়তে হলো টাইগারদের ওয়ানডে দলপতিকে।

 

আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করায় তামিমের ম্যাচ ফি’র ১৫ শতাংশ কেটে নেওয়া হয়েছে। সেই সঙ্গে আইসিসির কোড অব কন্ডাক্টের লেভেল ওয়ান অফেন্স হিসেবে নথিভুক্ত করা হয়েছে তার এই আচরণ। গত ২৪ মাসের মধ্যে এরকম ঘটনা প্রথমবারের মতো ঘটানোয় তার নামের পাশে যুক্ত হয়েছে ১টি ডিমেরিট পয়েন্টও।  

শুক্রবার তৃতীয় ম্যাচ চলাকালীন বাংলাদেশের ইনিংসের দশম ওভারে তামিমকে কট বিহাইন্ড দ্য উইকেট দেন অন-ফিল্ড আম্পায়ার। সঙ্গে সঙ্গে রিভিও নেন বাঁহাতি ওপেনার। কিন্তু ঝামেলার সূত্রপাত সেখান থেকেই। রিপ্লে দেখে আসলে বল তার ব্যাটে লেগেছিল কি না তা স্পষ্ট বোঝা যাচ্ছিল না। কারণ একই সময়ে তামিমের ব্যাট সজোরে পিচে আঘাত করে।  

তামিমের ব্যাটে লেগে বল পেছনে গিয়েছিল কি না তা পরিষ্কার বোঝা না গেলেও থার্ড আম্পায়ার শেষ পর্যন্ত অফ-ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত বহান রাখেন। আর মেজাজ হারান তামিম। অন-ফিল্ড মাইকেও ধরা পড়ে তামিম কটু কথা বলছেন। পরে ম্যাচ রেফারি নিয়ামুর রশিদও জানান, তামিম মাঠেই অভব্য আচরণ করেছেন। তামিম নিজেও দোষ স্বীকার করে নিয়েছেন। ফলে আইসিসির আর্টিকেল ২.৩ অনুসারে কোড অফ কনডাক্ট ভাঙায় শাস্তি পেলেন তিনি।

তবে তামিম নিজে অবশ্য ম্যাচ শেষে দাবি করেন, বল তার ব্যাটে লাগেইনি। তিনি বলেন, ‘আমি শতভাগ নিশ্চিত বল ব্যাটে লাগেনি। দুর্ভাগ্যবশত অন ফিল্ড আম্পায়ার আউট দিয়েছেন। বিষয়টি এমনই ছিল যে উনি আউট না দিলে সেক্ষেত্রে বিপক্ষ রিভিউ নিলে সিদ্ধান্তটা আমাদের পক্ষেই যেতে পারতো। ’

তামিমের ওই আউট হওয়া ও বিতর্কের প্রভাব অবশ্য বাংলাদেশের খেলায় পড়েনি। বরং ব্যাটিং ব্যর্থতায় আগেই ম্যাচ থেকে ছিটকে যাওয়া টাইগাররা হারে ৯৭ রানের বড় ব্যবধানে। তবে সিরিজের প্রথম দুই ম্যাচ জেতায় আগেই সিরিজ ঘরে তুলেছে স্বাগতিকরা।  

বাংলাদেশ সময়: ২০৪৯ ঘণ্টা, মে ২৯, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।