ঢাকা, সোমবার, ১৮ শ্রাবণ ১৪২৮, ০২ আগস্ট ২০২১, ২২ জিলহজ ১৪৪২

ক্রিকেট

ধনী বোর্ডের তালিকায় বিসিবিকে টপকে গেল পিসিবি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, মে ২৯, ২০২১
ধনী বোর্ডের তালিকায় বিসিবিকে টপকে গেল পিসিবি

করোনা মহামারির কারণে অন্য খেলার মতো ক্রিকেটও আর্থিকভাবে ক্ষতির মুখে পড়েছে। অনেক সিরিজ ও টুর্নামেন্ট স্থগিত হওয়ার পাশাপাশি মাঠে দর্শকের অনুপস্থিতি এতে বড় ভূমিকা রেখেছে।

অনেক বোর্ডের তো আয় কমে এমন অবস্থা দাঁড়িয়েছে যে, ক্রিকেটারদের বেতনেও হাত দিতে হচ্ছে তাদের।  

তবে করোনার কোপে আয় কমলেও সৌরভ গাঙ্গুলীর বিসিসিআই বিশ্বের সবচেয়ে ধনী ক্রিকেট বোর্ড। কিন্তু আয়ের দিক থেকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) ছাড়িয়ে গেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (বিসিবি)। এতদিন চতুর্থ ধনী ক্রিকেট বোর্ড বলা হতো বিসিবিকে। কিন্তু এবার বিসিবিকে টেক্কা দিয়ে চারে উঠে গেছে পিসিবি! এক সমীক্ষায় এমনটাই দেখা গেছে।

করোনায় আইপিএলে দর্শক প্রবেশ না রাখায় বিসিসিআইয়ের অনেক ক্ষতি হয়েছে। তার ওপর এবছর আইপিএলও মাঝপথে স্থগিত হয়ে গেল। তারপরেও ভারতীয় ক্রিকেট বোর্ডের আয়ের পরিমাণ এখন ৩,৭৩০ কোটি রুপি (বাংলাদেশি মুদ্রায় ৪৩৬৫.৩৩ কোটি টাকা)।  

তালিকার দ্বিতীয় স্থানে থাকা ক্রিকেট অস্ট্রেলিয়ার আয়ের পরিমাণ ৩৩২৭.২৫ কোটি টাকা। আর ২৪৯৮.৬৫ কোটি টাকা আয় নিয়ে তিনে আছে ইংল্যান্ড। মানে, ক্রিকেটের 'বিগ থ্রি' প্রথম তিন অবস্থান অক্ষুণ্ন রেখেছে।  

চারে থাকা পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) আয়ের পরিমাণ ৯৪৯.১৪ কোটি টাকা। গত কয়েক বছর ধরে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) আয়োজন করায় তাদের আয় অনেকটাই বেড়েছে। আর ৯৩৮.৬০ কোটি টাকা আয় নিয়ে নাজমুল হাসান পাপনের বিসিবি আছে পঞ্চম স্থানে। এরপর যথাক্রমে দক্ষিণ আফ্রিকা (৫৬৭.৬১ কোটি টাকা), নিউজিল্যান্ড (২৪৫.৭৭ কোটি টাকা), ওয়েস্ট ইন্ডিজ (১৩৫.৭৬ কোটি টাকা), জিম্বাবুয়ে (১৩২.২৫ কোটি টাকা) এবং সবার শেষে থাকা শ্রীলঙ্কার আয়ের পরিমাণ মাত্র ১১৭.০৩ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, মে ২৯, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa