ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ফলোঅনের শঙ্কায় ভারত

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২১
ফলোঅনের শঙ্কায় ভারত শট খেলার পথে পন্ত

ব্যাটিংয়ের পর বোলিংয়েও ভারতীয়দের চাপে রেখেছে ইংল্যান্ড। টিম ইন্ডিয়া তৃতীয়দিন পার করেছে ফলোঅনের শঙ্কা নিয়ে।

 

সফরকারীদের ছন্দোময় বোলিংয়ে প্রথম ইনিংসে ৭৪ ওভারে ৬ উইকেটে ২৫৭ রানে দিন শেষ করেছে ভারত। ইংলিশদের চেয়ে এখনও তারা পিছিয়ে ৩২১ রানে। ফলোঅন এড়াতে হলে বিরাট কোহলিদের করতে হবে আরও ১২১ রান। এর আগে অধিনায়ক জো রুটের ডাবল সেঞ্চুরিতে ৫৭৮ রানের পাহাড় গড়ে ইংল্যান্ড।  

১৯০.১ ওভার ফিল্ডিংয়ের পর ব্যাটিংয়ে নামার ক্লান্তি শুরু থেকে ভুগিয়েছে ভারতকে। প্রথম ইনিংসের শুরুতে ওপেনার রোহিত শর্মা (৬) সাজঘরে ফেরেন জোফরা আর্চারের বলে। ইংলিশ পেসারের দ্বিতীয় শিকার আরেক ওপেনার শুভমান গিল (২৯)। এক প্রান্তে দাঁড়িয়ে চেতশ্বর পুজারা দলের বিপর্যয় সামাল দেওয়ার চেষ্টা করলেও তাকে বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি অধিনায়ক কোহলি (১১) ও আজিঙ্কা রাহানে (১)। এই দুই অভিজ্ঞ ব্যাটসম্যানকে ঘূর্ণিতে কাবু করেন ডম বেস।  

কোহলি-রাহানে ফেরার পর মাঠে নেমেই ওয়ানডে স্টাইলে ব্যাট চালাতে থাকেন ঋষভ পন্ত। অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিসবেন টেস্টের নায়ক রান তুলতে থাকেন বলের সঙ্গে পাল্লা দিয়ে। অন্যদিকে স্বভাবসুলভ ধীরস্থির ব্যাটিংয়ে ফিফটি উদযাপন করেন পুজারা। বেসের তৃতীয় শিকার হিসেবে দলীয় ১৯৫ রানে ফেরার আগে পন্তের সঙ্গে পঞ্চম উইকেটে ১৪৫ বলে ১১৯ রানের জুটি গড়েন তিনি। পুজারার ১৪৩ বলে ৭৩ রানের ইনিংসটি সাজানো ছিল ১১ চারে।  

অবশ্য তার মধ্যে অধিকাংশ রানই পন্তের। ভারতীয় উইকেটরক্ষকও সেঞ্চুরিবঞ্চিত হয়ে সাজঘরে ফেরেন বেসের ঘূর্ণির ফাঁদে পড়ে। তার আগে ভয়ডরহীনভাবে ৮৮ বলে ৯ চার ও ৫ ছয়ে করেন ৯১ রান। যেখানে তার স্ট্রাইক রেট ১০৩.৪১! 

টপ-অর্ডারদের ব্যর্থতার দিনে শেষ বিকেলটা সামাল দেন ওয়াশিংটন সুন্দর (৩৩) ও রবিনচন্দ্রন অশ্বিন (৮)। ভারতের হয়ে আগামীকাল চতুর্থদিন শুরু করবেন তারা।  

এর আগে রোববার (০৭ ফেব্রুয়ারি) চেন্নাই টেস্টের তৃতীয়দিন শুরু করে স্কোরবোর্ডে আর ২৩ রান যোগ করতেই বাকি ২ উইকেট হারায় ইংলিশরা। ৮ উইকেটে ৫৫৫ রানে দ্বিতীয়দিন শেষ করেছিল সফরকারীরা।  

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০২১
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।