ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

দ. আফ্রিকার দরকার ৩১২ রান, ইংল্যান্ডের ৮ উইকেট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৬ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২০
দ. আফ্রিকার দরকার ৩১২ রান, ইংল্যান্ডের ৮ উইকেট

হাতে বাকি আছে একদিন। কেপটাউন টেস্টে শেষ হাসি কে হাসবে তার জন্য অপেক্ষা করতে হবে পঞ্চমদিন পর্যন্ত। সিরিজে সমতায় ফিরতে হলে ৮ উইকেট দরকার ইংল্যান্ডের। অন্যদিকে ২-০ ব্যবধানে এগিয়ে যেতে হলে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ৩১২ রান। এর আগে সেঞ্চুরিয়ন টেস্ট জিতেছিল প্রোটিয়ারা।

ইংলিশদের দেওয়া ৪১৮ রানের লক্ষে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২ উইকেটে ১২৬ রান করে চতুর্থদিন শেষ করেছে ফাফ ডু প্লেসিসের দল। স্বাগতিকদের লড়াইয়ে রেখেছেন ওপেনার পিটার মালান।

আরেক ওপেনার ডিন এলগার (৩৪) ও জুবায়ের হামজা (১৮) বিদায় নিলেও ফিফটি তুলে নেন তিনি। মালানের ১৯৩ বলে ৬৩ রানের ইনিংসটি সাজানো ছিল দুই চারে। কেশব মাহরাজকে (২) সঙ্গে নিয়ে পঞ্চম ও শেষদিন শুরু করবেন তিনি।

এর আগে, দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ২১৮ রানে চতুর্থদিন শুরু করা ইংল্যান্ড বড় লিড পায় ডমিনিক সিবলির কল্যাণে। আগের দিনের ৮৫ রান নিয়ে ব্যাট করতে নেমে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি উদযাপন করেন তিনি। তার ৩১১ বলে ১৯ চার ও এক ছক্কায় সাজানো অপরাজিত ১৩৩ রানে ভর করে ৮ উইকেটে ৩৯১ রান নিয়ে ইনিংস ঘোষণা করেন অধিনায়ক জো রুট।

ইংল্যান্ডকে বড় লিডের পথে ধাবিত করেছে বেন স্টোকসের ব্যাটও। এই ইংলিশ অলরাউন্ডার খেলেছেন ঝড়ো ইনিংস। প্রোটিয়াদের বোলারদের হতাশ করে ৪৭ বলে সাত চার ও তিন ছক্কায় করেছেন ৭২ রান।

সফরকারীরা প্রথম ইনিংসে করেছিল ২৬৯ রান। জেমস অ্যান্ডাসনের তোপে প্রোটিয়ারা প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২২৩ রানে। ৪৬ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ইংল্যান্ড।

দু’দলের চার টেস্ট সিরিজের প্রথম ম্যাচে জিতে ১-০ ব্যবধানে এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা।

বাংলাদেশ সময়: ২৩৪৬ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২০
ইউবি/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।