ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

রাজ্জাকের ঘূর্ণিতে শিরোপা জিতলো দক্ষিণাঞ্চল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৮
রাজ্জাকের ঘূর্ণিতে শিরোপা জিতলো দক্ষিণাঞ্চল আব্দুর রাজ্জাক-ছবি: সংগৃহীত

উত্তরাঞ্চলের বিপক্ষে ৯ উইকেটের বিশাল জয় নিয়ে বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) শিরোপা জিতলো দক্ষিণাঞ্চল। এই জয়ে মূল ভূমিকা আব্দুর রাজ্জাকের। একাই ১২ উইকেট নিয়েছেন এই বাঁহাতি স্পিনার। এর আগে ২০১৩-১৪ ও ২০১৪-১৫ মৌসুমে শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল দক্ষিণাঞ্চল।

চট্টগ্রামে বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) বল হাতে ঘূর্ণি জাদু নিয়ে হাজির হন রাজ্জাক। উত্তরাঞ্চলের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়েছেন এই অভিজ্ঞ বোলার।

সবমিলিয়ে দুই ইনিংসে ১৪৪ রান খরচে তিনি ঝুলিতে পুরেছেন ১২ উইকেট, যা তাকে অনায়াসে ম্যাচসেরার তকমা এনে দিয়েছে।  

রাজ্জাকের স্পিনেই কাবু হয়ে নিজেদের প্রথম ইনিংসে ২৮৩ রানে গুটিয়ে গিয়েছিল উত্তরাঞ্চল। রাজ্জাক একাই নিয়েছিলেন ৭ উইকেট। উত্তরাঞ্চলের হয়ে ব্যাট হাতে ২ রানের জন্য সেঞ্চুরি মিস করেছিলেন আরিফুল হক। জিয়াউর রহমানের (৬৯) সঙ্গে ১৩৫ রানের জুটি গড়েছিলেন তিনি।

নিজেদের প্রথম ইনিংসে ৫৪১ রান তুলে ব্যাট হাতে শক্ত জবাব দেয় দক্ষিণাঞ্চল। সেঞ্চুরি তুলে নেন আনামুল হক ও আল-আমিন। এই দুজনে চতুর্থ উইকেট জুটিতে ১৭৬ রান যোগ করেন। ১১০ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে আল-আমিন উঠে গেলেও পরে ফিরে ১২৮ রানে থামেন। আনামুলের ব্যাট থেকে আসে ১৬ চারে ১৮০ রান। বল হাতে উত্তরাঞ্চলের সানজামুল নেন ৬ উইকেট।

২৪৮ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৮০ রান তুলতে সক্ষম হয় উত্তরাঞ্চল। এবার বল হাতে ৭৫ রান খরচে ৫ উইকেট তুলে নেন রাজ্জাক। উত্তরাঞ্চলের জুনায়েদ সিদ্দিক (৭৭), নাঈম ইসলাম (৬৭) ও জিয়াউর (৭৭*) ফিফটির দেখা পেলেও আত কেউ তাদের সঙ্গ দিতে পারেননি।

মাত্র ৩৩ রানের টার্গেট ১ উইকেট হারিয়ে খুব অনায়াসেই পেরিয়ে যায় দক্ষিণাঞ্চল।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।