ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

কেন তামিম বাংলাদেশের সেরা ব্যাটসম্যান

মোস্তফা শামীম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, মার্চ ২২, ২০১৬
কেন তামিম বাংলাদেশের সেরা ব্যাটসম্যান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: তামিম ইকবালের অভিষেকটা হয়তো অনেকেরই নজরের বাইরে ছিলো। ২০০৭ বিশ্বকাপের আগে জিম্বাবুয়ের বিপক্ষে তাদেরই মাঠে চার ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয়টিতে।

 সে সময় টেকনিক্যাল কারণে বাংলাদেশি সমর্থকরা সরাসরি দেখতে পারেননি সিরিজটি। তবে শুনেছেন তামিম নামে বাঁহাতি এক ওপেনার এসেছে টাইগার দলে। তিনি নাকি সাবেক অধিনায়ক আকরাম খানের ভাতিজা।

এইতো শুরু চট্টগ্রামের এ ক্রিকেটারের পথচলা। আর ২০০৭ ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপেই সমর্থকরা মুখ দেখলো তামিমের। তবে সেই রূপটা ছিলো প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর। আসরের প্রথম ম্যাচে তারকা ঠাসা ভারতের করুণ হার নিশ্চিত করার পেছনে অবদান রাখলেন তিনি। টিম ইন্ডিয়াকে পাঁচ উইকেটে হারানোর ম্যাচে খেললেন ৫১ রানের দুর্দান্ত এক ইনিংস। মাঠে ঝড় তুললেন জহির খান, অজিত আগারকার ও হরভজন সিংয়ের মতো অভিজ্ঞদের বিরুদ্ধে।

বিশ্বকাপের সেই ইনিংসের পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তামিমকে। খেলেছেন বিশ্ব পরাশক্তির সবগুলো দলের বিপক্ষে। ধীরে ধীরে হয়ে উঠেছেন দেশসেরা ওপেনার ব্যাটসম্যান। একে একে গড়েছেন অভিন্ন সব রেকর্ড।

টাইগার দলে বর্তমানে ব্যাটিংয়ের প্রায় সব রেকর্ডই তামিমের দখলে। ওয়ানডের এক বছর পর ড্যাশিং এ ওপেনারের অভিষেক হয় সাদা পোশাকে। সেখানেও তার আধিপত্য। আর বর্তমানে ক্রিকেটের তিন ফরম্যাটেই বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রহকারী তিনি। টেস্টে ৪২ ম্যাচে ৩৯.৪৬ গড়ে ৩ হাজার ১১৮ রান। ওয়ানডেতে ১৫৩ ম্যাচে ৩১.৬৩ গড়ে ৪ হাজার ৭১৩ রান। আর ক্রিকেটের সংক্ষিপ্ত ফরমেট টি-টোয়েন্টিতে ৫০ ম্যাচে ২৪.৮০ গড় ও ১১৫.৪০ স্ট্রাইক রেটে ১১১৬ রান।

তামিম ওয়ানডে ও টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরি হাঁকানো ব্যাটসম্যানও। টেস্টে তিনি সর্বোচ্চ ৭টি সেঞ্চুরি করেছেন। আর ৫০ ওভারের ম্যাচে করেছেন ৬টি। তবে ওয়ানডেতে সাকিব আল হাসানও ৬টি সেঞ্চুরি করেছেন।

তিন ফরমেটের ক্রিকেটে আরও একটি বড় কীর্তি রয়েছে তামিমের। এই তিনটি ভিন্ন ক্যাটাগরিতে দলের হয়ে ইনিংস সর্বোচ্চ স্কোরের মালিকও তিনি (টেস্টে, ২০৬) (ওয়ানডেতে, ১৫৪) (টি-২০তে, ১০৩)। টি-২০তে একমাত্র বাংলাদেশি হিসেবে তামিমই সেঞ্চুরি করেছেন। সেই সঙ্গে প্রথম বাংলাদেশি হিসেবে ১০০০ রানের মাইলফলক ছুঁয়েছেন।

ক্রিকেট ক্যারিয়ারে বেশ কয়েকবার বাধার মুখেও পড়তে হয় তামিমকে। তবে মুখ থুবড়ে পড়েননি তিনি। হতাশ না হয়ে নিজেকে সমর্থকদের সামনে আবারও প্রমাণ করেছেন। এর বড় উদাহারণ ২০১২ সালের এশিয়া কাপ। সে আসরের শুরুতে জানা গিয়েছিলো টুর্নামেন্টে নেওয়া হবে না তাকে। তবে শেষ পর্যন্ত অংশগ্রহণ করে টানা চার ম্যাচে হাফ-সেঞ্চুরি করে সমালোচকদের বুড়ো আঙ্গুল দেখান তামিম।

তামিম বর্তমানে টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের হয়ে ভারতে খেলছেন। প্রথম পর্বে তার দুর্দান্ত পারফরম্যান্সেই মূলপর্বে সুযোগ পায় টাইগাররা। আজ ২০ মার্চ, কীর্তিমান এ ক্রিকেটারের জন্মদিন। তার জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে বিশ্বকাপে আরও ভালো খেলার শুভকামনা রইল।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ২০ মার্চ, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।