ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

লাল বলে গিলেস্পি, সাদা বলে কারস্টেন পাকিস্তানের হেড কোচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
লাল বলে গিলেস্পি, সাদা বলে কারস্টেন পাকিস্তানের হেড কোচ জেসন গিলেস্পি (বাঁয়ে) ও গ্যারি কারস্টেন (ডানে)

গুঞ্জনই সত্যি হলো শেষ পর্যন্ত। জাতীয় দলের জন্য লাল বলে (টেস্ট) সাবেক অজি পেসার জেসন গিলেস্পি ও সাদা বলে (ওয়ানডে ও টি-টোয়েন্টি) সাবেক প্রোটিয়া ব্যাটার গ্যারি কারস্টেনকে হেড কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

আজ এক সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন পিসিবি চেয়ারম্যান মহসিন নাকভি।

গত ওয়ানডে বিশ্বকাপের পর স্থায়ী কোনো হেড কোচ ছাড়াই খেলছে পাকিস্তান। গত জানুয়ারিতে হেড কোচের পদ থেকে সরে দাঁড়ান গ্র্যান্ট ব্র্যাডবার্ন। সদ্য সমাপ্ত নিউজিল্যান্ড সিরিজে দলটির অন্তর্বর্তীকালীন হেড কোচের দায়িত্ব পালন করেন আজহার মেহমুদ। তাকে সব ফরম্যাটে সহকারী কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পিসিবি।

হেড কোচ হিসেবে পিসিবির প্রথম পছন্দ অবশ্য ছিল শেন ওয়াটসন। কিন্তু তা খুব বেশিদূর এগোয়নি। এরপর জেসন গিলেস্পি ও গ্যারি কারস্টেনের দিকে ঝুঁকে তারা। অস্ট্রেলিয়ার হয়ে দুই ফরম্যাটে ৪০১ উইকেট নেওয়া গিলেস্পি খেলা ছাড়ার পরপরই মনোযোগী হন কোচিংয়ে। ইংলিশ কাউন্টি ক্লাব ইয়র্কশায়ার ও সাসেক্সের হেড কোচ ছিলেন তিনি। তার অধীনে টানা দুবার কাউন্টি চ্যাম্পিয়ন হয় ইয়র্কশায়ার।

কারস্টেনের অভিজ্ঞতা অবশ্য বেশ ভারী। তার অধীনে ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জেতে ভারত। অবশ্য বিশ্বকাপ জয়ের পরপরই ভারত ছেড়ে দক্ষিণ আফ্রিকার দায়িত্ব নেন তিনি। দুই বছর পর তার সঙ্গে আর চুক্তি বৃদ্ধি করেনি প্রোটিয়ারা। এরপর বেশ কয়েকটি ফ্র্যাঞ্চাইজির দায়িত্ব সামলেছেন তিনি। বর্তমানে কাজ করছেন আইপিএলের ফ্র্যাঞ্চাইজি গুজরাট টাইটান্সের হয়ে।

পাকিস্তানের হয়ে কারস্টেনের প্রথম অ্যাসাইনমেন্ট ইংল্যান্ড সফর। ২২ মে থেকে শুরু হবে চার ম্যাচের এই টি-টোয়েন্টি সিরিজ। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে উড়াল দেবে পাকিস্তান।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৪
এএইচএস  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।