ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

২০২৩ ওয়ানডে বিশ্বকাপ/

ক্রিকেট অস্ট্রেলিয়ার টুর্নামেন্ট সেরা একাদশের অধিনায়ক কোহলি!

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
ক্রিকেট অস্ট্রেলিয়ার টুর্নামেন্ট সেরা একাদশের অধিনায়ক কোহলি!

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের সেরা একাদশ ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। অবাক করা ব্যাপার হলো, কোনো দলের নেতৃত্বে না থাকা সত্ত্বেও একাদশের অধিনায়ক করা হয়েছে ভারতীয় ব্যাটার বিরাট কোহলিকে।

 

গতকাল ভারত-নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে শেষ হয়েছে বিশ্বকাপের লিগ পর্ব। এই পর্বের সবগুলো ম্যাচ জিতে শীর্ষে থেকে সেমিফাইনালে উঠেছে স্বাগতিক ভারত। শেষ চারে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। সেই অস্ট্রেলিয়ার-ই ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা সিএ-এর ঘোষিত টুর্নামেন্ট সেরা একাদশের নেতৃত্বে রাখা হয়েছে দারুণ ফর্মে থাকা কোহলিকে।  

এবারের বিশ্বকাপে ব্যাট হাতে দারুণ ধারাবাহিক কোহলি। এবারের আসরে এখন পর্যন্ত ৯ ম্যাচে ৫৯৪ রান করেছেন তিনি। ব্যাট হাতে তার গট ৯৯.০০! সর্বোচ্চ ইনিংস ১০৩* রানের। শুধু রান করাই নয়, ইনিংস মেরামত থেকে শুরু করে দলকে জয়ের পথে নিয়ে যাওয়ার কাজটাও অসাধারণ দক্ষতার সঙ্গে করছেন তিনি।  

কয়েকটি ম্যাচে রান তাড়ায় প্রধান ভূমিকা রেখেছেন কোহলি। ব্যাটিং ছাড়াও মাঠে সতীর্থ এবং সমর্থকদের উজ্জীবিত রাখার কাজটাও দারুণভাবে সামলে যাচ্ছেন তিনি। দলের প্রয়োজনে বোলারের ভূমিকাতেও দেখা গেছে তাকে। লিগ পর্বের শেষ ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে বল হাতে একটি উইকেটও তুলে নিয়েছেন কোহলি। তার করা তিনটি ওভার সমর্থকদের মাঝে উৎসবের আমেজ তৈরি করেছিল যেন। মাঠে সামনে থেকে নেতৃত্ব দেওয়ায় অনেক কিংবদন্তি (যেমন স্যার ভিভ রিচার্ডস) কোহলির প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন।  

ক্রিকেট অস্ট্রেলিয়া এসব দিক বিবেচনা করেই কোহলিকে আসর সেরা দলের অধিনায়ক বানিয়েছে। তবে বাস্তবে কোহলি এখন ভারতের জাতীয় দল তো বটেই, ঘরোয়া ক্রিকেটেও কোনো দলেরই অধিনায়ক নন। ২০১৯ বিশ্বকাপের পর ওয়ানডে ফরম্যাটের নেতৃত্ব ছাড়েন তিনি। পরে সব ফরম্যাট এবং আইপিএলের ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়কত্ব থেকেও সরে দাঁড়ান ডানহাতি ব্যাটার।

সিএ-এর বাছাই করা একাদশ নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে বিতর্কও হচ্ছে। কারণ একাদশে জায়গা না পাওয়া ভারতের অধিনায়ক রোহিত শর্মাও দারুণ ফর্মে আছেন। ফলে অধিনায়ক হিসেবে তাকে বেছে নেওয়ার পক্ষে অনেকে। অন্তত একাদশে তারা থাকার পক্ষে সওয়াল করছেন অনেকে। আবার কেউ কেউ অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সকে বেছে না নেওয়ায় সিএ-এর সমালোচনা করছেন। তাদের যুক্তি, অজিদের সেমিফাইনালে উঠার পেছনে কামিন্সেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বল এবং ব্যাটে দলের জয়ে ভূমিকা রেখে চলেছেন তিনি।

কামিন্সের জায়গায় যেমন কোহলিকে বেছে নিয়েছে সিএ, তেমনি তাদের পুরো একাদশেই অন্য দলগুলোর খেলোয়াড়দের আধিক্য। দারুণ ফর্মে থাকা অজি ওপেনার ডেভিড ওয়ার্নার অবশ্য ওপেনিংয়ে টিকে গেছেন। তার সঙ্গে ওপেনিংয়ে আছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটার কুইন্টন ডি কক। তিন নম্বরে নিউজিল্যান্ডের তরুণ ব্যাটার রাচিন রবীন্দ্র। চার নম্বরে ব্যাট করবেন কোহলি। পরের দুই স্থানে ব্যাট করবেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম এবং অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল।  

একাদশে অলরাউন্ডার হিসেবে জায়গা করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার মার্কো ইয়েনসেন এবং ভারতের রবীন্দ্র জাদেজা। পেসার হিসেবে আছেন ভারতের দুই তারকা বোলার মোহাম্মদ শামি ও মোহাম্মদ সিরাজ। আর একমাত্র বিশেষজ্ঞ স্পিনার হিসেবে রাখা হয়েছে অস্ট্রেলিয়ার লেগ স্পিনার অ্যাডাম জাম্পাকে। উইকেটকিপিংয়ের দায়িত্ব ডি ককের। আর দ্বাদশ ব্যক্তি হিসেবে থাকছেন শ্রীলঙ্কার দিলশান মাদুশঙ্কা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার টুর্নামেন্ট সেরা একাদশ: কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), ডেভিড ওয়ার্নার, রাচিন রবীন্দ্র, বিরাট কোহলি (অধিনায়ক), এইডেন মার্করাম, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কো ইয়েনসেন, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, অ্যাডাম জাম্পা, জসপ্রিত বুমরাহ। দ্বাদশ ব্যক্তি: দিলশান মাদুশঙ্কা।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।