ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

পাকিস্তানের বোলিং কোচের দায়িত্ব ছাড়লেন মরকেল

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
পাকিস্তানের বোলিং কোচের দায়িত্ব ছাড়লেন মরকেল

বিশ্বকাপে পাকিস্তান দলের বাজে পারফরম্যান্সের জেরে পদত্যাগ করলেন দলটির বোলিং কোচ মরনে মরকেল।

পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে।

 

গত জুনে ছয় মাসের চুক্তিতে পাকিস্তান দলের বোলিং কোচের দায়িত্ব নেন দক্ষিণ আফ্রিকার সাবেক ফাস্ট বোলার মরকেল। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে শুরু হয় তার আনুষ্ঠানিক কার্যক্রম। তবে চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই দায়িত্ব ছাড়লেন তিনি।

আসর শুরুর আগেই পাকিস্তানের বোলিং আক্রমণকে ভাবা হতো বিশ্বসেরা। কিন্তু সেমিফাইনালের আগেই দলটির বিদায়ের পেছনে বোলিংয়ের দুর্বলতাকেই দায়ী করা হচ্ছে। বিশেষ করে ইনিংসের শুরু এবং মাঝের ওভারগুলোতে উইকেট না নিতে পারায় লিগ পর্বের অধিকাংশ ম্যাচেই ভুগতে হয়েছে পাকিস্তানকে। বোলাররা রানও বিলিয়েছেন দেদারসে।  

পাকিস্তানের বোলিং লাইনআপের সবচেয়ে বড় দুর্বলতা ধরা হয় দুই স্পিনার শাদাব খান ও মোহাম্মদ নওয়াজকে। পুরো টুর্নামেন্টে মাত্র দুই উইকেট করে পেয়েছেন তিনি। ভারতীয় কন্ডিশনে স্পিনাররা সাধারণত সুবিধা পেয়ে থাকে। কিন্তু পাকিস্তানের দুই স্পিনার কন্ডিশনের কোনো সুবিধাই নিতে পারেননি।  

অন্যদিকে পাকিস্তানের পেস বোলিং ইউনিটও অকার্যকর প্রমাণিত হয়েছে। ৯ ম্যাচে ১৮ উইকেট নিয়ে আসরের অন্যতম শীর্ষ উইকেটশিকারী হয়েছেন দলটির প্রধান পেসার শাহিন আফ্রিদি। কিন্তু তার বোলিংয়ের সেই ধারালো রূপ এবার দেখা যায়নি বললেই চলে। এর জন্য অবশ্য তার নিয়মিত ওপেনিং বোলিং পার্টনার নাসিম শাহর অনুপস্থিতির কথা বলা হয়। এছাড়া পার্ট-টাইম স্পিনার ইফতিখার আহমেদকেও দিয়ে চেষ্টা করালেও সাফল্য পায়নি পাকিস্তান।

বিশ্বকাপের আগে ইনজুরিতে পড়ে ছিটকে যান ডানহাতি পেসার নাসিম। তার বদলে জায়গা পাওয়া হারিস রৌফ ছিলেন নিজের ছায়া হয়ে। টি-টোয়েন্টিতে ভয়ানক বোলার হলেও ওয়ানডেতে এখনও নিজেকে প্রমাণ করতে পারেননি তিনি। ৯ ম্যাচে ৫০০ রান খরচ করে এক বিশ্বকাপের সবচেয়ে খরুচে বোলারের লজ্জার রেকর্ড সঙ্গী করে ফিরেছেন এই পেসার। সবমিলিয়ে মরকেলের অধীনে পাকিস্তান দলের বোলিং ইউনিটের উন্নতি তো দূরে থাক, ধীরে ধীরে অবনতিই হয়েছে।

আগামী ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরে যাবে পাকিস্তান দল। সেই সফরে স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবেন বাবর-রিজওয়ানরা। পিসিবি জানিয়েছে, এই সিরিজের আগেই সাবেক প্রোটিয়া পেস তারকার বিকল্প বোলিং কোচ খুঁজে বের করা হবে।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।