ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

আইসিসির হল অব ফেমে ডি সিলভা, এডুলজি ও শেবাগ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
আইসিসির হল অব ফেমে ডি সিলভা, এডুলজি ও শেবাগ

আইসিসির হল অব ফেমে চলতি বছর যোগ হয়েছে তিন নতুন নাম। ভারতের প্রথম নারী ক্রিকেটার হিসেবে হল অব ফেমে যুক্ত হলেন ডায়ানা এডুলজি।

বাকি দুজন হলেন বীরেন্দর শেবাগ ও অরবিন্দ ডি সিলভা। চলতি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালের দিন (১৫ নভেম্বর) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সম্মানিত করা হবে এই তিন কিংবদন্তিকে।

হল অফ ফেমার, মিডিয়া প্রতিনিধি, ফিকার সিনিয়র কর্মকর্তা ও আইসিসির ভোটিং প্রক্রিয়া শেষে এই তিনজনকে যুক্ত করা হয়েছে।  

শ্রীলঙ্কা ক্রিকেটের ইতিহাস লেখা হলে অরবিন্দ ডি সিলভার নাম সর্বদা উপরেই থাকবে। ১৯৯৬ বিশ্বকাপ জয়ের পেছনে তার অবদান অনস্বীকার্য। ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন উইকেট নেওয়ার পর খেলেন অপরাজিত ১০৭ রানের অসাধারণ ইনিংস। ১৯ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৯৩ টেস্ট খেলে ৬ হাজার ৩৬১ রান ও ৩০৮ ওয়ানডেতে ৯ হাজার ২৮৪ রান করেন তিনি।

ভারতের নারী ক্রিকেট ইতিহাসের প্রথম সুপারস্টার এডুলজি। ১৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ২০ টেস্ট ও ৩৪ ওয়ানডে খেলেন এই অলরাউন্ডার। বিশ্বকাপ তিনটি আসরের মধ্যে দুটিতে নেতৃত্ব দেন ভারতকে। অবসর নেওয়ার সময় টেস্টে ৬৩ ও ওয়ানডে ৪৬ উইকেট ছিল তার।  

বীরেন্দর শেবাগের শুরুটা হয়েছিল মিডল অর্ডার ব্যাটার হিসেবে। কিন্তু তাকে ওপেনারে পরিণত করেন সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। সেই টোটকা বিফলে যেতে দেননি শেবাগ। বিশেষ করে টেস্ট ক্রিকেটে ওপেনিংয়ের পরিভাষাই বদলে দেন তিনি। নতুন বলে সতর্ক থাকা অন্যান্য ব্যাটাররা যেখানে বল পুরোনো হওয়ার অপেক্ষায় থাকেন, সেখানে শেবাগ বাউন্ডারি বাউন্ডারি মেরে বলকে পুরোনো করতেন। তাই তো তার থেকে বেশি স্ট্রাইকরেট নেই আর কোনো ব্যাটারের।

১৪ বছরের ক্যারিয়ারের ১৭ হাজারেরও বেশি রান করেছেন শেবাগ। ভারতের হয়ে ২০১১ বিশ্বকাপজয়ী দলের অন্যতম সদস্য ছিলেন ডানহাতি এই ওপেনার। প্রথম ভারতীয় হিসেবে দুটি ট্রিপল সেঞ্চুরি হাঁকিয়েছেন টেস্টে।

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০২৩
এএইচএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।