ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

সেমিফাইনালে যেতে পাকিস্তানের সামনে কঠিন সমীকরণ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৯ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
সেমিফাইনালে যেতে পাকিস্তানের সামনে কঠিন সমীকরণ

আজ অনুষ্ঠিত হওয়া শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের মধ্যকার খেলায় নজর ছিল পাকিস্তান ও আফগানিস্তানের। কিন্তু নিউজিল্যান্ডের বড় জয়ে সেমিফাইনালে যাওয়া অনেকটাই অসম্ভব হয়ে পড়েছে দুই দলের জন্যই।

পয়েন্ট টেবিলে এখন ১০ পয়েন্ট নিয়ে পাকিস্তান ও আফগানিস্তানের উপরে অবস্থান নিউজিল্যান্ডের। তাদের নেট রান রেট বেড়ে হয়েছে ০.৭৪৩। অপরদিকে ৮ পয়েন্ট নিয়ে দলটির নিচেই অবস্থান পাকিস্তানের। যাদের নেট রান রেট ০.০৩৬। এরপরেই অবস্থান করা আফগানিস্তানের নেট রান রেট -০.৩৩৮।  

কিউইদের উতরে সেমিফাইনালে উঠতে হলে ১১ নভেম্বর কলকাতায় ইংল্যান্ডের বিপক্ষে কঠিন সমীকরণ অপেক্ষা করছে পাকিস্তানের সামনে। আগে ব্যাটিং করে ৩০০ রান করলেও তাদের জিততে হবে অন্তত ২৮৭ রানের ব্যবধানে। আর যদি আগে বোলিং করে তাহলে ৫০ রানের মধ্যে অলআউট করতে হবে ইংলিশদের। তাছাড়া ম্যাচটি জিততে হবে ২ ওভারের মধ্যে। এদিকে আফগানিস্তানের সামনে আরও কঠিন সমীকরণ। আগামীকাল আহমেদাবাদে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তারা জিততে হবে ৪৩৮ রানের ব্যবধানে! যেটি প্রায় অসম্ভব।  

এদিকে জমে উঠেছে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিয়ে প্রতিযোগিতাও। ইতোমধ্যে আসরটির জন্য নিশ্চিত হয়ে গেছে আট দল। তারা হলো ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তান। এখন শেষ দুইটি জায়গার জন্য লড়তে হবে বাকিদের। আজ শ্রীলঙ্কা বড় ব্যবধানে হারায় সম্ভাবনা অনেকটাই বেড়ে গিয়েছে বাংলাদেশের। অস্ট্রেলিয়ার কাছে ১৮০ রানের বেশি ব্যবধানে হারলেই কেবল শ্রীলঙ্কা থেকে রানরেটে পিছিয়ে যাবে তারা।

এদিকে শ্রীলঙ্কার নিচে নামতে পাকিস্তানের কাছে ইংল্যান্ডকে হারতে হবে প্রায় ২৮০ রানের ব্যবধানে। নেদারল্যান্ডসও এই প্রতিযোগিতায় টিকে আছে, যদিও কাজটি বেশ কঠিন তাদের। ইংল্যান্ড ও বাংলাদেশের যেকোনো একটি দল নিজেদের শেষ ম্যাচ জিতলে ভারতকে বিশাল ব্যবধানে হারাতে হবে তারা। আর ইংল্যান্ড ও বাংলাদেশ হারলে রান রেটের জন্য লম্বা লাফ দিতে হবে ডাচদের।

বাংলাদেশ সময়: ২২৩৯ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।