ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

শ্রীলঙ্কাকে হারিয়ে সেমিতে এক পা নিউজিল্যান্ডের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
শ্রীলঙ্কাকে হারিয়ে সেমিতে এক পা নিউজিল্যান্ডের

সেমিফাইনালের শেষ দল হিসেবে নাম লেখাতে লড়াইয়ে তিন দল। তবে আজ শ্রীলঙ্কাকে ৫ উইকেটে হারিয়ে শেষ চারে এক পা যেন দিয়েই রাখল নিউজিল্যান্ড।

পথ কঠিন করে দিল পাকিস্তান ও আফগানিস্তানের।

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় কিউইরা। সেমিফাইনাল নিশ্চিত করতে আজকের ম্যাচে জয়ের বিকল্প ছিল না তাদের। সেই কাজ আরও সহজ করে দেন বোলাররা। যদিও ওপেনিংয়ে নেমেই আগ্রাসী ব্যাটে খেলতে থাকেন কুশল পেরেরা। চার-ছক্কার পসরা সাজিয়ে মাত্র ২২ বলে ছুঁয়ে ফেলেন ফিফটি।

চলতি বিশ্বকাপে যা দ্রুততম। কিন্তু ফিফটির পরই থেমে যেতে হলো তাকে। এরপর দুই প্রান্তে সমান তালে উইকেট শ্রীলঙ্কাকে ১৭১ রানে গুটিয়ে দেয় নিউজিল্যান্ড। কুশল পেরেরা বাদে আর কোনো লঙ্কান ব্যাটারই থিতু হতে পারেননি। ২৮ বলে ৯ চার ও ২ ছক্কায় ৫১ রানে ফেরেন পেরেরা। দ্বিতীয় সর্বোচ্চ অপরাজিত ৩৯ রান আসে মাহিশ থিকশানার ব্যাট থেকে।  

কিউইদের হয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেন ট্রেন্ট বোল্ট। এছাড়া রাচিন রবীন্দ্র, লকি ফার্গুসন ও মিচেল স্যান্টনারের শিকার দুটি করে উইকেট।

১৭২ রানের লক্ষ্যে শুরুটা দারুণ করে নিউজিল্যান্ড। রাচিন রবীন্দ্র ও ডেভন কনওয়ের উদ্বোধনী জুটি থেকে আসে ৮৬ রান। এরপর দ্রুত কিছু উইকেট হারালেও জয় নিশ্চিত করেই মাঠ ছাড়ে কিউইরা। রাচিন ৪২, কনওয়ে ৪৫ ও মিচেল করেন ৪৩। দারুণ বোলিংয়ে ম্যাচসেরা হন বোল্ট। এই ম্যাচেই বিশ্বকাপে ৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন কিউই পেসার।

এদিকে এই জয়ে  ৯ ম্যাচ শেষে ১০ পয়েন্ট নিয়ে চারে আছে নিউজিল্যান্ড। সেমিফাইনালে উঠতে রানরেটেও (+০.৯২২) বেশ শক্ত অবস্থানে আছে তারা। তাই তাদের টপকে সেমিফাইনালে যেতে হলে নিজেদের শেষ ম্যাচে বিশাল ব্যবধানে জিততে হবে পাকিস্তান (+০.০৩৬) ও আফগানিস্তানকে (-০.৩৩৮)। অন্যদিকে বিশ্বকাপের শেষ ম্যাচ হেরে চ্যাম্পিয়নস লিগ স্বপ্নে বড় ধাক্কাই খেল শ্রীলঙ্কা। ৯ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের নয়ে আছে তারা।  

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২৩
এএইচএস
 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।