ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশের পর বিদায় ইংল্যান্ডেরও, সেমির পথে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৯ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
বাংলাদেশের পর বিদায় ইংল্যান্ডেরও, সেমির পথে অস্ট্রেলিয়া

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে ভারতে বিশ্বকাপ খেলতে এসেছিল ইংল্যান্ড। সাম্প্রতিক ফর্ম বিবেচনায় ছিল শিরোপার অন্যতম দাবিদারও।

কিন্তু শক্তিশালী ইংল্যান্ডের অবস্থা বেশ শোচনীয়। টানা হারে পয়েন্ট টেবিলের তলানিতেই ছিল তারা। এবার তারা হারল চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার কাছেও। এই হারে বাংলাদেশের পর দ্বিতীয় দল হিসেবে তারা বাদ পড়ল সেমিফাইনালে উঠার লড়াই থেকেও। অন্যদিকে জয়ী দল অস্ট্রেলিয়া আরও এক ধাপ এগিয়ে গেল শেষ চারের দিকে।

আজ আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে আগে ব্যাট করে সব উইকেট হারিয়ে ২৮৭ রানের লক্ষ্য দিয়েছিল অস্ট্রেলিয়া। জবাবে ২৫৩ রানে অলআউট হয়ে যায় ইংলিশরা। ফলে ৩৩ রানের জয় তুলে নিয়েছে অজিরা।

এই জয়ে ১০ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ডের উপরে উঠে এলো অস্ট্রেলিয়া। তাদের বাকি দুই ম্যাচ আফগানিস্তান ও বাংলাদেশের বিপক্ষে। বাংলাদেশ এরইমধ্যে ৭ ম্যাচের ৬টিতে হেরে বিদায় নিয়েছে সেমির লড়াই থেকে। অন্যদিকে টেবিলের শেষে থাকা ইংলিশদের এখন ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতে সুযোগ পেতে হলে বাকি দুই ম্যাচ জিততেই হবে।

লক্ষ্য তাড়ায় শুরুতেই হোঁচট খায় ইংল্যান্ড। ওপেনার জনি বেয়ারস্টো ইনিংসের প্রথম বলেই অজি ফাস্ট বোলার মিচেল স্টার্কের বলে ক্যাচ দিয়ে ফেরেন। এরপর দ্রুত ফেরেন জো রুট (১৩)। তবে তৃতীয় উইকেট জুটিতে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে ইংল্যান্ড। ওপেনার ডেভিড মালান ও বেন স্টোকস মিলে ভালো জুটি গড়েন। কিন্তু আবারও অল্প সময়ের ব্যবধানে দুই উইকেট হারিয়ে খেই হারিয়ে ফেলে ইংল্যান্ড।  

পরে আবার একটি জুটি গড়ে উঠে স্টোকস ও মঈন আলীর মধ্যে। স্টোকস (৬৪), মঈন (৪২) ও শেষদিকে ক্রিস ওকস (৩২) লড়াই চালিয়ে যাওয়ার চেষ্টা করেছিলেন। পরে আদিল রশিদ (২০), ডেভিড উইলি (১৫) ম্যাচটাকে ৪৯তম ওভার পর্যন্ত নিয়ে যান। কিন্তু তাতে শুধু ব্যবধানটাই কমেছে।

বল হাতে ইংলিশদের সবচেয়ে বেশি ক্ষতি করেছেন অজি স্পিনার অ্যাডাম জাম্পা। ২১ রানে ৩ উইকেট তুলে নিয়েছেন তিনি। এর আগে ব্যাট হাতেও খেলেছেন ২৯ রানের গুরুত্বপূর্ণ ইনিংস। ধরেছেন গুরুত্বপূর্ণ একটি ক্যাচও। এছাড়া ২টি করে উইকেট তুলে নিয়েছেন স্টার্ক, জশ হ্যাজেলউড এবং অধিনায়ক প্যাট কামিন্স।

এর আগে টস জিতে অজিদের আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান ইংলিশ অধিনায়ক জস বাটলার। ৩৮ রানের ভেতরই ফিরে যান দুই ওপেনার ট্রাভিস হেড ও ডেভিড ওয়ার্নার। এরপর হাল ধরেন লাবুশেন ও স্টিভেন স্মিথ। তৃতীয় উইকেটে ৭৫ রান যোগ করেন তারা।

স্মিথ ৪৪ রানে ফিরে গেলেও ফিফটির দেখা পান লাবুশেন। পঞ্চম উইকেটে ক্যামেরন গ্রিনকে নিয়ে গড়েন ৬১ রানের জুটি। মার্ক উডের এলবডব্লিউর ফাঁদে পড়ে ৮৩ বলে ৭ চারে ৭১ রানে বিদায় নেন তিনি। এরপর গ্রিনের ৪৭, মার্কাস স্টইনিসের ৩৫ ও অ্যাডাম জাম্পার ২৯ রানের ক্যামিও ইনিংসে আড়াইশ পার করে অজিরা। যদিও ইনিংসের তিন বল বাকি থাকতেই অলআউট হয় ২৮৬ রানে।  

ইংলিশদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন ক্রিস ওকস। এছাড়া উড ও আদিল রশিদের শিকার দুটি করেন।  

বাংলাদেশ সময়: ২৩২৭ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।