ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

এবার শ্রীলঙ্কাও অনুশীলন বাতিল করল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
এবার শ্রীলঙ্কাও অনুশীলন বাতিল করল বিষাক্ত ধোঁয়াশায় ছেয়ে গেছে ভারতের রাজধানী দিল্লি। শহরটির আজকের চিত্র এটি। ছবি: সংগৃহীত

বায়ুদূষণের কারণে গতকাল দিল্লিতে অনুশীলন করেনি বাংলাদেশ ক্রিকেট দল। ঠিক একই সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কাও।

আজ দুপুরের পর অনুশীলন করার কথা ছিল তাদের। কিন্তু দলীয় চিকিৎসকের পরামর্শে অনুশীলন বাতিল করে লঙ্কানরা। আজ স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় অনুশীলন করার কথা রয়েছে বাংলাদেশের।

বিশ্বকাপের ম্যাচে আগামী সোমবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে মুখোমুখি হওয়ার কথা রয়েছে দুই দলের। তবে দিল্লির বাতাস বর্তমানে অস্বাস্থ্যকর পরিস্থিতি। বাড়ির বাইরে বের হতে মাস্ক পড়াটা জরুরি স্থানীয়দের জন্য। মূলত পাঞ্জাবের কৃষকদের কারণে অক্টোবর-নভেম্বরে দিল্লির আকাশ আরো বেশি ভারি হয়। হাজার হাজার একর জমিতে নতুন বীজ বোনার আগে তারা পুরোনো ফসলের গোড়া পোড়ানো শুরু করেন। ধোঁয়ার সেই কুণ্ডলী ছড়িয়ে পড়েছে দিল্লির আকাশে। তাই নিঃশ্বাস নেওয়াটাও মুশকিল প্রায়।  

দিল্লিতে আজকের এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ৫০০ ছাড়িয়েছে। আইসিসি এক মুখপাত্র ইএসপিনক্রিকইনফোকে জানিয়েছেন পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।  

তিনি বলেন, 'আইসিসি ও আমাদের আয়োজক বিসিসিআই অংশগ্রহণকারী সব দলগুলোকে গুরুত্বসহকারে দেখভাল করছে এবং দিল্লির বাতাসের মান পর্যবেক্ষণ করা হচ্ছে। পরিস্থিতি মূল্যায়নের জন্য আমরা বিশেষজ্ঞদের পরামর্শ নিচ্ছি। '

ভারতীয় সরকারি সংস্থা এয়ার কোয়ালিটি ট্র্যাকিং ওয়ার্নিং সিস্টেম জানায়, দিল্লির একিউআই স্কোর আগামী মঙ্গলবার (৭ নভেম্বর) পর্যন্ত তীব্র পর্যায়ে থাকবে।

গতকাল অনুশীলন বাতিলের বিষয়ে বাংলাদেশের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেন,  ‘আজকে (গতকাল) আমাদের ট্রেনিং ছিল কিন্তু কন্ডিশন গতকালকে খারাপ হয়ে যায়। এজন্য আমরা ঝুঁকি নেইনি। কারণ আমাদের হাতে এখনও দুই দিন সময় আছে। গতকালকে (পরশু) কয়েকজন ক্রিকেটার বাইরে গিয়েছিল আর এখন তাদের কাশি হয়েছে। এখানে ঝুঁকির একটা ব্যাপার থাকে এজন্য আমরা ট্রেনিংটা বাদ দিয়েছি যেন কেউ অসুস্থ না হয়ে যায়। ’

‘আমরা জানি না সিদ্ধান্ত কী হয় আর আবহাওয়া ভালো হয় কি না। যদি হয়, তাহলে তো আমাদের জন্য ভালো। আর যদি না হয়, আমাদের মানিয়ে নিয়ে কালকে অনুশীলন করতে হবে। কারণ ছয় তারিখ ম্যাচ, এখনও দুদিন আছে; আমরা চাই ছেলেরা পুরো ফিট থাকুক। কারণ পরের দুই ম্যাচ আমাদের জন্য গুরুত্বপূর্ণ। ’

সোমবার ম্যাচের দিন ম্যাচ অফিসিয়ালরা বায়ু দূষণকে আবহাওয়ার মতোই বিবেচনা করবেন, এরপর সিদ্ধান্ত নেবেন কন্ডিশন খেলার জন্য উপযুক্ত কি না।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২৩
এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।