ঢাকা, শনিবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ জুন ২০২৪, ২৩ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

তামিমের মতো অভিজ্ঞতা ‘দলের জন্য গুরুত্বপূর্ণ’ বলছেন সাকিব

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৩
তামিমের মতো অভিজ্ঞতা ‘দলের জন্য গুরুত্বপূর্ণ’ বলছেন সাকিব ছবি: শোয়েব মিথুন

তামিম ইকবাল নিয়ে গত কয়েক মাসে দেশের ক্রিকেটে বেশ নাটকীয়তাই হয়েছে। অবসরে চলে গিয়েছিলেন, ফিরে এসেছেন দু দিনের ব্যবধানে।

পরে দিয়েছেন অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা, পিঠের চোটে খেলা হচ্ছে না এশিয়া কাপে। ঘরের মাঠে বিশ্বকাপের ঠিক আগের নিউজিল্যান্ড সিরিজ দিয়ে ফেরার কথা রয়েছে তার।  

প্রায় দেড় যুগ আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে তামিমের। কয়েকটি বিশ্বকাপের সঙ্গে খেলেছেন অনেক বড় বড় টুর্নামেন্ট। তার মতো অভিজ্ঞতা দলের জন্য কতটা প্রয়োজন? এমন প্রশ্নের উত্তরে তামিমের নাম না বললেও নতুন ওয়ানডে অধিনায়ক সাকিব আল হাসান জানিয়েছেন, দলের জন্য সবসময়ই গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা।

শনিবার মিরপুরে তিনি বলেন, ‘যেকোনো অভিজ্ঞ ক্রিকেটারই দলের জন্য গুরুত্বপূর্ণ। দলকে তারা কতটুকু কন্ট্রিবিউট করতে পারবে সেটার ওপর নির্ভর করে সবকিছু। অবশ্যই অভিজ্ঞতার তো দাম আছেই। তারা দলে থাকলে কন্ডিশন বা বড় বড় টুর্নামেন্টের অভিজ্ঞতা যখন থাকে। ওগুলো শেয়ার করলে বিশেষত যারা নতুন এসেছে তাদের জন্য সহজ হয়ে যায়। ’

এশিয়া কাপ খেলতে রোববার দেশ ছেড়ে যাবে বাংলাদেশ। এবারের টুর্নামেন্ট হবে শ্রীলঙ্কা ও পাকিস্তানে। সাকিব আল হাসানের অভিজ্ঞতা আছে সম্প্রতি লঙ্কান প্রিমিয়ার লিগের খেলার। সাকিব বলছেন, শ্রীলঙ্কার উইকেটে রান হবে।  

তিনি বলেন, ‘যখন এশিয়া কাপে পাল্লেকেলেতে আমাদের প্রথম খেলা শ্রীলঙ্কার সঙ্গে। ওখানে সাধারণত আগের রেকর্ড ব্যাটিং পিচ হয়ে থাকে। ব্যাটাররা রান করার সুবিধা পায়, বোলারদের জন্য অনেক চ্যালেঞ্জিং। সেক্ষেত্রে ব্যাটারদের জন্যও চ্যালেঞ্জিং বেশি ও তাড়াতাড়ি রান করা। ’

‘আমাদের সব দিকে প্রস্তুতি থাকতে হবে। এলপিএলে আমরা সম্ভবত এশিয়া কাপের উইকেটে খেলিনি। পিচগুলো একটু আলাদা ছিল। ওখানের সঙ্গে তুলনা করা কঠিন হবে। যে কন্ডিশনের উইকেট দেখে এসেছি, খুব বেশি বদলানোর সম্ভাবনা নেই। যেহেতু তিন চারদিন আগে গেছি খুব বেশি কঠিন হবে না মানিয়ে নিতে। কারণ আমাদের থেকে খুব বেশি দূরে না। ’

এশিয়া কাপের জন্য প্রায় সপ্তাহ দেড়েক মিরপুরে অনুশীলন করেছেন ক্রিকেটাররা। এলপিএলে খেলায় সাকিব ছিলেন না সেটিতে। বৃহস্পতিবার মিরপুরে এসে বৈঠক করেছেন। তবে অনুশীলন করেননি। সাকিব অবশ্য সন্তুষ্ট দলের প্রস্তুতিতে।  

তিনি বলেন, ‘কোচ যেটা বললো খুব ভালো প্রস্তুতি হয়েছে। আমিও যতটুকু জেনেছি খুব ভালো প্রস্তুত। দুর্ভাগ্য যে এবাদত আমাদের দলের অংশ হতে পারছে না। ও আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ অংশ ছিল। সে জায়গা থেকে সেট ব্যাক। তারপরও বলবো যে ধরনের প্রস্তুতি ও স্কোয়াড আছে আমরা অনেকদূর যেতে পারবো। ’

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২৩
এমএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।